ঘাটাইলের উইজডম ভ্যালি স্কুলে অরিগামি প্রদর্শনী

0
182

ঘাটাইল(টাঙ্গাইল) প্রতিনিধি: ঘাটাইলের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উইজডম ভ্যালিতে ব্যতিক্রমধর্মী ‘অরিগ্যামি’ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে স্কুল প্রাংগণে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরী প্রদর্শনীতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

উইজডম ভ্যালি’র শিক্ষার্থীদের তৈরি বিপুলসংখ্যক অরিগ্যামি প্রদর্শনীতে দেখানো হয়। প্রথম শ্রেণি থেকে প ম শ্রেণির শিক্ষার্থীরা মেলায় অংশ নেয়। প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের অরিগ্যামি তৈরির কলাকৌশল দেখানো হয়। বিভিন্ন রঙের কাগজ ব্যবহার করে ম‚লত অরিগ্যামি তৈরি করা হয়। স্কুলের প্রধান মোহাম্মদ কামাল হোসেন জানান, ‘অরিগ্যামি’ একটি জাপানি শব্দ। জাপানি শিশুরা কাগজ দিয়ে বিচিত্র ধরনের ফুল বা পরিচিত বস্তু তৈরি করে থাকে। অরিগ্যামি হলো কাগজকে বিভিন্ন রূপ দেয়া। পড়ার লেখার বিপুল চাপ কমানোর জন্য আমরা প্রতি বছর এই প্রদর্শনীর আয়োজন করে থাকি। অরিগ্যামি তৈরি করতে শিশুরা ভীষণ আনন্দ পায়।

স্কুলের সহকারী প্রধান শিক্ষক মেহেরুন্নাহার বাবলী বলেন, এখন সুযোগ পেলেই শিশুরা মোবাইল হাতে নেয়। অরিগ্যামির মতো শৈল্পিক কাজ করলে শিশুদের মোবাইল থেকে দ‚রে রাখা সম্ভব।

ঘাটাইল উপজেলার সহকারী কমিশনার (ভ‚মি) আরিফুর রহমান, উপজেলা প্রকৌশলী একেএম হেদায়েত উল্লাহ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার রাবেয়া, ঘাটাইল প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. নজরুল ইসলাম প্রদর্শনী পরিদর্শন করেন। অতিথিদের স্কুল ক্যাম্পাসে স্বাগত জানান স্কুলের সভাপতি কাজী রেজাউল হক সিজার। অতিথিরা পরিদর্শন শেষে শিক্ষার্থীদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।