সড়ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ বিষয় : আজাদ

0
219

বর্তমানে সড়ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ বিষয় বলে মন্তব্য করে ঢাকা রিপোর্টার্স ই্উনিটি-ডিআরইউ’র সাবেক সভাপতি ও বিশিষ্ট সাংবাদিক নেতা রফিকুল ইসলাম আজাদ বলেন, সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজন সচেতনতা ও আইনের প্রয়োগ। সড়ক দুর্ঘটনা এখন মানবিক সমস্যার সাথে সাথে অর্থনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, ১৯৯৮ থেকে ২০১২ সাল অর্থাৎ, ১৪ বছরে সরকারি হিসাবে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ঘটেছে ৪২ হাজার ৫২৬ জনের। বেসরকারি হিসাবে এ সংখ্যা আরো বেশি। সড়ক দুর্ঘটনার কারণ হিসেবে দেখানো হয়েছে গাড়ির অতিরিক্ত গতি ৫৩.২৮ ভাগ।

বৃহস্পতিবার (০৫ আগস্ট) বিকেলে সড়ক দুঘর্টনা আহত বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক, জাতীয় জনতা ফোরাম প্রতিষ্ঠাতা আহবায়ক, নয়াদেশ বিশেষ প্রতিনিধি, মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারকে দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন। উক্ত সময় উপস্থিত ছিলেন পূবালী ব্যাংক লি: সাবেক সিনিয়র অফিসার ও ফ্রিন্যান্স কলসালটেন্ট এম এম এ মনঈম শাকির

তিনি বলেন, সড়ক দুর্ঘটনা যেভাবে প্রতিনিয়ত প্রাণ নিধনের দুর্বিষহ প্রতিযোগিতায় নেমেছে; পুরো জাতি এতে চরম বিচলিত-আশঙ্কাগ্রস্ত। ঘর থেকে বেরোনোর সময় কেন যেন এক অজানা মৃত্যুভয় ছায়ার মতো মনের অগোচরে বাসা বেঁধে চলছে।

তিনি আরো বলেন, দুর্ঘটনার কারণগুলো কমবেশি চিহ্নিত হলেও এর থেকে পরিত্রাণের জন্য আশু-স্বল্প-দীর্ঘমেয়াদি বাস্তবায়নযোগ্য পরিকল্পনা প্রণয়ন এবং তার যথাযথ আইনি-সচেতনতামূলক গণপ্রয়োগ অবশ্যম্ভাবী হয়ে পড়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ জ্ঞান সৃজনশীল প্রকাশক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সদস্য, নয়াদেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি, জাতীয় জনতা ফোরামের প্রতিষ্ঠাতা আহবায়ক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার গত ২৫ জুলাই ২০২২ সোমবার রাত সাড়ে এগারোটায় রাজধানীর সাইন্সল্যাবে মোড়ে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। বর্তমানে সেগুনবাগিচায় বাসায় চিকিৎসকের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে। উক্ত দূর্ঘটনায় তাহার ডান পায়ের হাঁটুর নিচে হাড্ডি ভেঙ্গে গেছে এছাড়াও আরও অনেক জায়গায় গুরুতর জখম হয়।

আজাদ আরোও বলেন আইনের যথাযথ প্রয়োগ বা বাস্তবায়ন না করার কারণেই প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটছে। এসব বিষয় নিয়ে পত্র-পত্রিকায় লেখালেখি, মানববন্ধন, আন্দোলন, মিছিল-মিটিং কম হয়নি বা হচ্ছে না। কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। গাড়ির লাইসেন্স এবং চালকের লাইসেন্স দেওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে দুর্নীতি। দুর্নীতির কারণে আইন থাকলেও তার প্রয়োগ যথাযথ হয় না বা হচ্ছে না। মোটর ভেহিকেল অর্ডিন্যান্স ১৯৮৩ অনুযায়ী একজন চালককে লাইসেন্স দেওয়ার আগে মহাসড়কে তার ৩৫ মিনিটের গাড়ি চালানোর পরীক্ষা ও তাত্ত্বিক পরীক্ষা নেওয়ার বিধান থাকলেও এখন তা কতটুকু পালিত হচ্ছে, তা বলার অপেক্ষা রাখে না।