ডেঙ্গু নিয়ন্ত্রণে আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছে সিটি কর্পোরেশন: শেখ ফজলে বারী মাসউদ

0
1328

ডেঙ্গু নিয়ন্ত্রনে ঢাকা দক্ষিন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রদ্বয় আবারও ব্যর্থতার পরিচয় দিয়েছেন। ডেঙ্গু দমনে নেয়া পদক্ষেপগুলোতে জনগণ বরাবরের মত এবারও হতবাক ও বিস্মিত হয়েছেন বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

বৃহস্পতিবার (৪ আগষ্ট ২০২২ইং) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, এডিস মশা নিয়ন্ত্রণে সরকারের তরফ থেকে যথাসময়ে কার্যকর পদক্ষেপ নেয়ার কথা দিলেও তা বাস্তবে হয়নি বলেই এবছরও ডেঙ্গু ভয়ঙ্কর রুপ ধারণ করেছে। ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। যা সংশ্লিষ্টদের চরম ব্যর্থতাকেই সামনে নিয়ে আসে। ব্যর্থতার দায় ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র কিছুতেই এড়াতে পারেন না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য উল্লেখ করে অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ বলেন, স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রকাশিত তথ্য মোতাবেক ১ জানুয়ারী ২০২২ ইং তারিখ হতে ৩ জুলাই ২০২২ ইং তারিখ পর্যন্ত সরকারি হিসেবেই ২,৮৮৯ জন ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে সরাসরি চিকিৎসা সেবা নিয়েছেন। যার অধিকাংশই রাজধানীবাসী। বেসরকারি হিসেবে এ সংখ্যা আরও অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, সরকারিভাবে ডেঙ্গুতে মৃতের ঘোষণা দেয়া হয়েছে ১২ জন। যদিও এ সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা বেশি। আতঙ্ক আর উদ্বেগের পরিস্থিতি কেন হলো, এর দায় কে নেবে?

শেখ ফজলে বারী মাসউদ বলেন, ডেঙ্গু এখন শুধু রাজধানীতেই সীমাবদ্ধ নেই। যা সারাদেশে ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতি তৈরির আগেই যেসকল কার্যকর পদক্ষেপ গ্রহণের দরকার ছিলো, তা সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথভাবে নিতে পারেনি। বিধায় এবছরও রাজধানীবাসীকে ভোগান্তির শিকার হতে হচ্ছে।

এসময় তিনি জনগণকে ভোগান্তি থেকে মুক্তি দিতে রাজধানীর দুই সিটি কর্পোরেশনের মেয়র সহ সংশ্লিষ্টদেরকে যথাযথ ও কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।