মুন্সীগঞ্জে হিজড়াদের চাঁদাবাজি ও অত্যাচারে অতিষ্ঠ ব্যবসায়ী ও সাধারণ মানুষ

0
453

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জের সদর উপজেলায় হিজড়াদের অত্যাচার ও চাঁদাবাজিতে অতিষ্ঠ ব্যবসায়ী ও স্থানীয় লোকজন। হিজড়াদের অশ্লীল অঙ্গ ভঙ্গি ও নানারকম হুমকিতে দিশেহারা মানুষজন। প্রতিনিয়ত তাদের অশালীন কার্যক্রম ও চাঁদা দাবির পরিমান বেড়েই চলছে। মাসে কয়েকবার চাঁদা আদায় করে। বিভিন্ন উৎসবে টাকার পরিমান বেড়ে যায় দিগুন। কেউ টাকা দিতে না চাইলে কিংবা টাকা না থাকলে অথবা দিতে দেরি হলে দলবদ্ধ হয়ে চিল্লাচিল্লি ও বিভিন্ন রকমের উৎপাত করে। মানুষের শরীরে হাত দিয়ে বস্ত্রহানির চেষ্টা করে। হিজড়ারা নিজেদের জামা-কাপড় নিজেরাই খুলে ফেলে ব্যবসায়ীদের বিরুদ্ধে শীলতাহানির মামলা করার হুমকি দেয়।

এছাড়াও সবচেয়ে উদ্রেকজনক বিষয় হচ্ছে ব্যবসায়ীদের ইয়াবা দিয়ে ফাঁসিয়ে দেওয়ারও ভয় দেখায়। ব্যবসায়ীরা মান ইজ্জতের ভয়ে কিছু বলতে পারে না। হিজড়াদের কাছে এক প্রকারের জিম্মি দশার মতো হয়ে পড়েছে ব্যবসায়ী ও স্থানীয় লোকজন। ইজ্জত হারানো ও ঝামেলা পড়ার ভয়ে কেউ তাদের বিরুদ্ধে থানায় অভিযোগও করে না।

হিজড়াদের বির্তর্কিত কর্মকান্ডে অসহায়ত্ব প্রকাশ করা ছাড়া মানুষের আর কোন উপায় নেই। মুন্সীগঞ্জ সদর, পঞ্চসার, রামপাল ইউনিয়ন ও মিরকাদীম পৌরসভার ব্যবয়াসীরা অনেক বেশি হয়রানির শিকার হয়। কারন এই এলাকা গুলোতে যে দল গুলো চাঁদা আদায় করে তারা বেশি আক্রমণাত্মক। ইদানীং সিপাহীপাড়া-রিকাবী বাজাররের রাস্তায় চাঁদা আদায়কারী হিজড়াদের দলটা বেশি আক্রমণাত্মক হয়ে ওঠেছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে রিকাবী বাজারের একজন ব্যবসায়ী জানান, নৈদিঘির পাথরের বর্ষা নামে এক হিজড়া গত কয়েকদিন আগে আমার ব্যবসা প্রতিষ্ঠানে এসে টাকা দাবি করে। আমি টাকা দিতে অস্বীকার করার আমার যৌনাঙ্গে হাত দিয়ে আমার জামা-কাপড় খুলে ফেলার চেষ্টা করে। উল্টো শীলতাহানি ও ইয়াবা দিয়ে আমাকেই মামলার ভয় দেখায়। পরে স্থানীয় লোকজনের সহায়তায় তাদের ইচ্ছে মতোই টাকা পরিশোধ করতে বাধ্য হই।

এ বিষয়ে হাতিমারা তদন্ত কেন্দ্রের অফিসার ইনচার্জ অমর চন্দ্র দাস বলেন, লিখিতভাবে কেউ তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে না। অভিযোগ করলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব ( অপরাধ ও প্রশাসন) জানান, আমাদের কাছে হিজড়াদের সম্পর্কে কোন তথ্য নাই। আমাদের হিজড়াদের সম্পর্কে তথ্য প্রয়োজন। আপনি সময় করে আমার অফিসে এসে দেখা করুন।

প্রাসঙ্গিক বিষয় হচ্ছে হিজড়াদের উৎপাতের ভয়ে মানুষ কিছু বলতে পারে না এবং তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে না। কেউ মৌখিকভাবে তদন্ত কেন্দ্রে কিংবা থানায় জানালেও তেমন কোন লাভ হয় না। উল্টো যিনি অভিযোগ করেন তার কাছেই হিজড়াদের তথ্য জানতে চাওয়া হয়। এই কারনেই মানুষ লিখিত অভিযোগ করতে চায় না। প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সাধারণ মানুষের ভোগান্তি দূর করে হিজড়াদের অত্যাচার থেকে সাধারণ মানুষ ও ব্যবসায়ীদের রক্ষা করবে এমনটাই প্রত্যাশা।