লঞ্চ থেকে প‌ড়ে যাওয়া শিশু শ্রমিক উদ্ধার

0
219

এম এ ইউসুফ আলী,রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর রাঙ্গাবালী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া যাত্রীবাহী লঞ্চ জাহিদ-৩ থেকে নদীতে পড়ে যাওয়া শিশু শ্রমিক ওসমান গণিকে (১২) উদ্ধার করেছে জেলেরা। রোববার বিকেল সাড়ে ৩ টায় ওই লঞ্চটি গলাচিপা উপজেলার কাকড়ার চর সংলগ্ন আগুনমুখা নদী অতিক্রমকালে এ ঘটনা ঘটে।

জানা গেছে, উদ্ধার হওয়া শিশু ওসমান জাহিদ-৩ লঞ্চের শ্রমিক হিসেবে দুই মাস ধরে কাজ করছে। তার বাড়ি শরীয়তপুর সদর উপজেলার চিতলিয়া এলাকায় এবং বাবা মৃত ইমাম উদ্দিন খা।

লঞ্চশ্রমিক ওসমান গণি বলেন, রশি দিয়ে বাঁধা বালতি দিয়ে নদী থেকে পানি উঠানোর সময় ঝুক রাখতে না পেরে পড়ে যায়। নদীতে পড়ে যাওয়ার সময় লঞ্চের বাবুর্চি দেখেছিল তাকে। কিন্তু তাকে উঠায়নি। লঞ্চ চালিয়ে চলে গেছে। সে অনেকক্ষণ সাঁতার কাটে এবং ডাকচিৎকার দেয়। পরে জেলেরা তাকে দেখতে পেয়ে উদ্ধার করে। তার কাছে বাড়ির কোন মোবাইল নম্বর নেই। তাই বাড়িতে এ খবর জানাতেও পারেনি সে।

জানা গেছে, ঘটনার ১৫-২০ মিনিটের মধ্যে ওসমানকে সাতার কাটতে দেখে জুয়েল মাতুব্বরের মাছ ধরার ট্রলারের জেলেরা। পরে তাকে উদ্ধার করেন তারা। বর্তমানে গলাচিপা উপজেলার পানপট্টি তুলারাম গ্রামের কামাল মাতুব্বরের হেফাজতে রয়েছে ওসমান। এদিকে, লঞ্চ শ্রমিক নদীতে পড়ে যাওয়ার পর উদ্ধার না করে লঞ্চ চালিয়ে চলে যাওয়ার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে স্থানীয় জেলেরা।

জাহিদ-৩ ল‌ঞ্চের বাবু‌র্চি মোঃ শা‌মিম ইসলাম জানান, তার দে‌শের বাড়ী শরীয়তপুর জেলায়। ওর বাবার নাম জা‌নিনা। আ‌গে অন‌্য ল‌ঞ্চে কাজ কর‌ছিল। ঢাকার সদরঘা‌টে ব‌সে ক‌য়েক‌দিন আ‌গে আমার সা‌থে কাজ কর‌তে চে‌য়ে‌ছিল। তারপর থে‌কে আমার সা‌থে সহকারী হিসা‌বে কাজ কর‌ছে জু‌য়েল। তি‌নি জানান, আজ রাঙ্গাবালীর কোড়া‌লিয়া ঘাট থে‌কে ঢাকার উ‌দ্দে‌শ্যে ছে‌ড়ে আ‌সে লঞ্চ‌টি। প্রায় আধাঘন্টা পর সে গোসল কর‌তে ল‌ঞ্চের পিছ‌নে যায়। যাবার সময় ও‌কে বার বার নি‌ষেধ ক‌রে‌ছি সাবধা‌নে গোসল ক‌রিস, নদী‌তে কিন্তু স্রোত বে‌শি।
তি‌নি জানান, কিছুক্ষন প‌রে ও‌কে না দেখ‌তে পে‌য়ে ডাকাডা‌কি ক‌রি। এক পর্যা‌য়ে অ‌নেক দূ‌রে ও‌কে ভাস‌তে দে‌খি। তখন পর্যন্ত লঞ্চ‌টি থামা‌নো ছিল কিন্তু নদী‌তে স্রো‌তের কার‌ণে উ‌ল্টো দি‌কে যাওয়া সম্ভব হয়‌নি। কিন্তু ওর আশপা‌শেই নৌকা দেখ‌তে পে‌রে‌ছি। প‌রে বিকা‌লে সুপারভাইজার বলছে যে, তাকে পাওয়া গে‌ছে।

ল‌ঞ্চের সুপারভাইজার কামরুল ইসলাম জানান, আমরা অ‌নেক চেষ্টা ক‌রে‌ছি লঞ্চ‌টি ঘু‌রি‌য়ে তাকে উদ্ধার কর‌তে। কিন্তু আগুনমুখা নদীর পূর্ব পাশ দি‌য়ে আসার সময় স্রো‌তের গ‌তি ছিল অ‌নেক বে‌শি। ওই স্রো‌তের কার‌ণেই উ‌ল্টো প‌থে লঞ্চ‌টি‌কে ঘু‌রি‌য়ে যাওয়া সম্ভব হয়‌নি।

তি‌নি আরও জানান, তাৎক্ষনিক ভা‌বে আমরা পানপ‌ট্টি, কোড়া‌লিয়া ঘা‌টের অ‌নে‌কের কা‌ছে বিষয়‌টি জা‌নি‌য়ে‌ছি যে, ওরে কোন জে‌লে পে‌য়ে থাক‌লে তা‌দের জিস্মায় যেন রে‌খে দেয়। প‌রে বিকা‌লের দি‌কে পানপ‌ট্টি থে‌কে ঘের মা‌লিক নিজাম ভাই ফোন দি‌য়ে আমা‌কে জানায় যে, তাকে জী‌বিত অবস্থায় উদ্ধার ক‌রে তার জিম্মায় রাখা হ‌য়ে‌ছে।

এ ব্যাপারে গলা‌চিপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম শওকত আ‌নোয়ার ইসলাম জানান, বিষয়‌টি জান‌তে পে‌রে‌ছি। শিশু‌টি বর্তমা‌নে একজনের জিম্মায় আ‌ছে। তারপ‌রেও কেন কিভা‌বে প‌ড়ে গেল সে‌ বিষ‌য়েও আমরা খোজ খবর নি‌চ্ছি।