দেশে ফিরেছেন ৩৭ হাজার ৯১২ জন হাজি

0
265

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৩৭ হাজার ৯১২ জন হাজি। মোট ১০৪টি ফিরতি ফ্লাইটে দেশে ফেরেন তারা। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৫৫টি ফ্লাইট ছাড়াও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৪৪টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ৫টি ফ্লাইট রয়েছে।

শুক্রবার (২৯ জুলাই) দিবাগত রাত ২টায় হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এই তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এই তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

বুলেটিনে বলা হয়েছে, ‘বাংলাদেশ থেকে আগত হাজিদের উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সৌদি আরবের মক্কা ও মদিনার মেডিকেল সেন্টার থেকে একযোগে স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এ পর্যন্ত স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে ৩৩ হাজার ১০৭টি। এরমধ্যে মক্কায় ৭৮ শতাংশ এবং মদিনায় ২২ শতাংশ। পুরুষ ৭৪ শতাংশ এবং মহিলা ২৬ শতাংশ। মক্কা এবং মদিনা মেডিকেল সেন্টারের পাশাপাশি জেদ্দায় কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমান বন্দরেও হাজিদের মেডিকেল সেবা অব্যাহত রয়েছে।’

গত ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হয়। এ বছর বাংলাদেশ থেকে মোট ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। দেশ থেকে মোট ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইট ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে দেশের পতাকাবাহী এয়ারলাইনটি।

এছাড়া সৌদি এয়ারলাইন্স ৬৪টি ফ্লাইটে পরিবহন করেছে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ১৪টি ফ্লাইটে ফ্লাইনাস পরিবহন করেছে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী। এরমধ্যে গত ৫ জুন হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা শুরু হয়ে শেষ হয় ৫ জুলাই।