অবশেষে ‘আসক’র উদ্যোগে রাস্তার সুরাহা হলো উলিপুরের অবরুদ্ধ বীরকান্ত’র পরিবারের

0
84

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : অবশেষে কুড়িগ্রামের উলিপুরে আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশনের উদ্যোগে ও সহকারী কমিশনার (ভূমি)’র হস্তক্ষেপে প্রায় দশ মাস থেকে পথাবরুদ্ধ অসহায় বীরকান্ত পরিবারের বাড়ি যাতায়তের বাস্তার সুরাহা হয়েছে।

গত ৮ জুলাই (বুধবার) দুপুরে আন্তর্জাতিক মানবাধিকার বাস্তবায়ন সংস্থাটির কর্মিবৃন্দ নিরালস পরিশ্রম করে একটি জলাসয়ের উপর দিয়ে বাঁশের চরাট বেঁধে তাদের চলাচলের পথ উন্মক্ত করে দেন। এ কাজে প্রথমত আসক ফাউন্ডেশনের কর্মিগণ বীরকান্ত’র প্রতিপক্ষ ও স্থানীয় কিছু টাউট মস্তানদের বাধার সম্মুক্ষিণ হলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহেল সুলতান জুলকার নাইন কবিরের হস্তক্ষেপ কামনা করেন। যে কোনো সহিংসতা এরাতে অত্যন্ত দায়িত্ব পরায়ন কর্মকর্তা পুলিশ ভ্যাণ নিয়ে দ্রুত ঘটনাস্থলে এসে নিজেই দাড়িয়ে থেকে এ চরাট বাঁধার কাজ সম্পন্ন করান।

জানাগছে, উপজেলার ধামশ্রেণি ইউনিয়নের কাশিয়াগাড়ি রাঙ্গাতী (হরিপুর) গ্রামের বীরকান্ত বর্মনের পরিবার জমিদাতার ওয়ারিশ পক্ষ কর্তৃক বাড়ি যাতায়তের একমাত্র পথ বন্ধ করায় অবরুদ্ধ অবস্থায় একঘরে হয়ে ৯ মাস থেকে মানবেতর জীবন যাপন করে আসছিলো। এ ব্যাপারে থানা ও আদালতে একাধিক মামলা করেও কোনো সুরাহা হয়নি। ফলে, ঐ পরিবারের লোকজন হতাশ হয়ে পরেছিলো। জানাযায়, গত প্রায় ৩০ বছর পূর্বে ঐ ইউনিয়নের ধামশ্রণি গ্রামের মৃত পুর্ণচন্দ্র বর্মণের পুত্র ভূক্তভোগী বীরকান্ত বর্মন তার পত্রিক ভিটে-মাটি বিক্রি করে রাঙ্গাতী হরিপুর গ্রামের মৃত মহেন্দ্রনাথ বর্মনের রাস্তা সংলগ্ন ১৫ শতক জমি থেকে ০৭ শতক জমি তার ৪ পুত্রের মধ্যে দু’পুত্র হরিপদ বর্মন ও বিষ্ণুপদ বর্মনের নিকট ক্রয় করে তাতে বসতি স্থাপন করে বৃদ্ধা মা, স্ত্রী-সন্তানসহ পরিবারের ৫ সদস্য কোনো মতে জীবন যাপন করে আসে। বাড়িটি সরকারি বাস্তা থেকে ঐ জমির অবশিষ্ট ০৮ শত জমির পর হওয়ায় দাতাগণ রাস্তা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে আপাতত ঐ জমির উত্তর পার্শ্বে পুকুর পাড় সংলগ্ন ১ শতক জমি দিয়ে বীরকান্ত’র পরিবারকে যাতায়তের রাস্তা দিলে, তখন থেকে তারা সে পথে চলাচল করে আসে।

এমতাবস্থায় প্রায় ২ বছর আগে জমি দাতাদের মৃত্যুর পর তাদের ছেলে ও ভাতিজাগং পত্রিক জমি-জমা ভাগ-বকড়া করলে ঐ পুকুরটি দাতার অপর ভাই হরমন চন্দ্র বর্মনের পুত্র মিন্টু বর্মনের আংশে পরে। মিন্টু বর্মন পুকুরটি পূনঃ খনন করতে যাতায়তের রাস্তা টুকু কেটে পুকুরের প্রসস্থতা বাড়ায়। ইতোপূর্বে অবশিষ্ট ০৭ শতক জমি বিক্রি হলে তাতে বসতি গড়ে উঠেছে। ফলে, যাতায়তের একমাত্র পথ বন্ধ হওয়ায় কিছু দিন জনৈক এক প্রতিবেশির বাগান বাড়ি দিয়ে চলাচল করে আসে এ পরিবারটি। এখন সেটিও বদ্ধ হওয়ায় তারা সম্পর্ণ অবরুদ্ধ অবস্থায় পরে। ফলে, পরিবারটির স্কুল-কলেজ পড়ুয়া ছেলে-মেয়েদের পড়া-লেখাসহ নিত্য প্রয়োজনীয় কাজে স্বাভাবিক ও স্বাধীন চলা ফেরা বদ্ধ হয়ে পরে। এবং দাতা পক্ষের ওয়ারিশবর্গ ও তাদের সাঙ্গ-পাঙ্গদের চাপের মুখে পড়েছে বীরকান্ত। তাদের অমানবিক কর্মকান্ডের শিকার হওয়া অন্যস্থান থেকে এসে বসতি গড়া অসহায় পরিবারের মাথা গোজার শেষ সম্বল টুকু কেরে নেয়া ও বসত ভিটা থেকে উচ্ছেদ করার পূর্ব পরিকল্পানায় যাতায়তের পথ বন্ধ করা হয়েছিলো বলে ভূক্তভোগীরা জানিয়েছেন।

ইতোপূর্বে ঐ পরিবারের স্বাধীন চলা-ফেরা নিশ্চিৎ কল্পে ইউ,পি চেয়ারম্যান রাকিবুল সরদার একাধীকবার আপোষের চেষ্ঠা করেও মিন্টু বর্মনের একঘেয়েমি আচরণের কারণে ব্যর্থ হয়ে আইনী পরামর্শ দিলে বীরকান্ত গত ১১/০১/২০ইং উলিপুর থানায় মামলা দায়ের করে (যার নং-১৮/১৮)। এ ঘটনায় পুলিশ শুনীল চন্দ্র বর্মন ও শ্যামল চন্দ্র বর্মন নামে দুই জনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরন করেছিলো বলেও জানাগেছে। আসামীরা জামিনে মুক্তি নিয়ে এসে বীরকান্তের উপর আরো ক্ষীপ্ত হয়ে পরে। বীরকান্ত ও তার পরিবার স্বাভাবিক জীবন যাত্রায় স্বাধীন চলাফেরার দাবী তুলে, আদালতে এ সংক্রান্ত আরো একটি মামলা দায়ের করে। বিজ্ঞ আদালত বিষয়টি সুরাহা ও ভুক্তভোগীদের যাতায়তের পথ সুনিশ্চিৎ করতে উলিপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি)কে দায়িত্ব প্রদান করলে সংশ্লিষ্ট উপজেলা ভূমি কর্মকর্তার প্রতিনিধি ঘটনাস্থল পরিদর্শন করেছিলো। এদিকে মামলা করার দীর্ঘদিন অতিবাহতি হলেও কোন সুরাহা না হওয়ায় ঐ পরিবার হতাশ হয়ে আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন কুড়িগ্রামের হস্তক্ষেপ কামনা করে একটি আবেদন প্ত্র দায়ের করলে সংস্থাটি যথাযথ উদ্যোগ নিয়ে সহকারী ভূমি কর্মকর্তার হস্তক্ষেপে বুধবার রাস্তার সুরাহা করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কুড়িগ্রাম আসক ফাউন্ডেশনের পরিচালক মোঃ হাবিবুর রহমান, ধামশ্রেণি ইউ,পি চেয়ারম্যান মোঃ রাকিবুল ইসলাম সরদার, বিশিষ্ট রাজনীতিক ও সমাজ সেবক পার্থ শ্বারথী বাবু, উপজেলা আ’লীগ নেতা শ্রী নারায়ন চন্দ্র বর্মন প্রমুখ। এ সময় বীরকান্ত’র প্রতিপক্ষ মিন্টু বর্মন গংকে এক মাসের সময় দিয়ে ‘হয় উচিৎ মূল্য দিয়ে বাড়ি-ঘরসহ বীরকান্তের ভিটে-মাটি ক্রয় করবে, নয়তো এই রাস্তা বলবৎ রেখে পাইলিং দিয়ে মাটি ভরাট হরে রাস্তা স্থায়ী করা হবে।