আজ বিশ্ব হেপাটাইটিস দিবস

0
221

বিশ্ব হেপাটাইটিস দিবস আজ। হেপাটাইটিস-বি ভাইরাস আবিষ্কারক নোবেলবিজয়ী বিজ্ঞানী বারুচ স্যামুয়েল ব্লুমবার্গ জন্মদিনে চিকিৎসাবিদ্যায় তার অবদানের স্বীকৃতি হিসেবে প্রতিবছর এইদিনে (২৮ জুলাই) হেপাটাইটিস দিবস উদযাপন করা হয়। সরাবিশ্বের মতো বাংলাদেশেও গুরুত্বের সঙ্গে পালন করা হয় এ দিবস।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।
সম্পর্কিত খবর

হেপাটাইটিস লিভার টিস্যুর প্রদাহ জনিত একটি জটিল রোগ। এই সংক্রমণে প্রথম দিকে কোন লক্ষণ প্রকাশ পায় না। অনেক ক্ষেত্রে আক্রান্তদের অল্প কিছু লক্ষণ দেখা যায়। এর মধ্যে রয়েছে বমি বমি ভাব, চামড়া হলুদ হওয়া, ক্লান্তি, পেট ব্যাথা, প্রস্রাব হলুদ ইত্যাদি।

সাধারণত এই লক্ষণগুলো কয়েক সপ্তাহ স্থায়ী হয় এবং অল্প কিছু লক্ষণ প্রকাশ পাওয়ার পর দীর্ঘ ভোগান্তি শেষে রোগীর মৃত্যু হয়। ভাইরাসটির সংক্রমণের পর রোগের লক্ষণ প্রকাশ পেতে ৩০ থেকে ১৮০ দিন সময় লাগতে পারে।

হেপাটাইটিস ভাইরাসের ভ্যারিয়েন্ট বিভিন্ন ধরনের হতে পারে। যেমন: হেপাটাইটিস এ, হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, ডি এবং হেপাটাইটিস ই। এদের মধ্যে হেপাটাইটিস এ ও ই মূলত দূষিত খাবার এবং পানির মাধ্যমে ছড়ায়। হেপাটাইটিস বি প্রধানত যৌনবাহিত রোগ। তবে গর্ভাবস্থা বা প্রসবের সময় মা থেকে শিশুরাও এতে আক্রান্ত হতে পারে।

এছাড়া এটি রক্তের মাধ্যমে সংক্রমিত হতে পারে । হেপাটাইটিস সি সাধারণত সংক্রামিত রক্তের মাধ্যমে ছড়ায়। যেমন, সিরিঞ্জের মাধ্যমে মাদক ব্যবহারকারীদের একত্রে মাদক নেওয়ার সময় এ ভাইরাস ছড়াতে পারে। হেপাটাইটিস ডি শুধুমাত্র হেপাটাইটিস বিতে আক্রান্ত ব্যক্তিকে সংক্রামিত করতে পারে।

হেপাটাইটিসের বিভিন্ন ধরণের মধ্যে সবচেয়ে মারাত্মক হেপাটাইটিস বি। লিভারের বিভিন্ন রোগের মধ্যে সবচেয়ে মারাত্মক ৬০ শতাংশ লিভার সিরোসিস ও ৭০ শতাংশ লিভার ক্যান্সারের কারণ হেপাটাইটিস বি। এদিকে জন্মের সময় বি-ভাইরাসে আক্রান্ত হওয়া রোগীদের শতকরা প্রায় ৯০ শতাংশ ক্রনিক বা দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি তে আক্রান্ত হন।

যেখানে ৫ বছর বয়সের পর আক্রান্ত হওয়া রোগীদের ১০ শতাংশেরও কম এতে আক্রান্ত হন। দীর্ঘস্থায়ী হেপাটাইটিস-বি তে আক্রান্ত রোগীদের বেশিরভাগেরই কোন প্রাথমিক লক্ষণ থাকে না। এক্ষেত্রে ধীরে ধীরে এটি লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে রূপ নিতে পারে। এ ধরনের রোগীদের প্রায় ১৫ থেকে ২৫ শতাংশের মৃত্যু হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, সারা বিশ্বে প্রায় ৩০ কোটি মানুষ হেপাটাইটিসের কোনো না কোনো ধরনে আক্রান্ত। অথচ প্রতি ১০ জনের ৯ জনই জানেন না যে, তাদের হেপাটাইটিস আছে। আর আক্রান্তদের মধ্যে প্রায় ১৪ লাখ মানুষ প্রতিবছর মৃত্যুবরণ করে।

ন্যাশনাল লিভার ফাউন্ডেশন বাংলাদেশের তথ্যমতে, বাংলাদেশের প্রায় এক কোটি মানুষ হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত। তাদের মধ্যে শতকরা ৫ দশমিক ৫০ শতাংশ মানুষ হেপাটাইটিস বি এবং দশমিক ৮০ শতাংশ মানুষ হেপাটাইটিস সি ভাইরাসের বাহক। তবে তাদের অধিকাংশই এ বিষয়ে জানে না।

ফলে ভাইরাসটি প্রতিরোধে অসচেতনতা ও সময় মতো শনাক্ত না হওয়ায় অসংখ্য রোগী চিকিৎসার আওতার বাইরে থেকে যাচ্ছেন। যা অনাকাঙ্খিত মৃত্যুর ঘটনা বাড়াচ্ছে।

এ অবস্থায় দিবসটির উদ্দেশ্য হচ্ছে সারাবিশ্বে হেপাটাইটিস এ, বি, সি, ডি ও ই সম্পর্কে জনসচেতনতা তৈরি করা। রোগনির্ণয়, প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা তৈরি করা ৷ এ বছর দিবসটির প্রতিপাদ্য, ‘হেপাটাইটিস ক্যান নট ওয়েট অর্থাৎ হেপাটাইটিস নির্মূলের এখনই সময়’।