ঢাকায় আসছেন না হিনা রাব্বানি

0
415

শেষ সময়ে ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার। উন্নয়নশীল আট মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে আজ (মঙ্গলবার) তার ঢাকায় আসার কথা ছিল।

আগামীকাল (বুধবার) এই সম্মেলন শুরু হবে। কিন্তু এর এক দিন আগে হিনা রাব্বানির সফর বাতিলের কথা জানিয়েছেন ঢাকায় পাকিস্তান হাইকমিশন। হাইকমিশন সূত্র জানায়, ঢাকায় প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার আসছেন না। যেহেতু ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকটি আংশিকভাবে ভার্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভার্চুয়ালি যোগ দেবে।

কূটনৈতিক সূত্র বলছে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন।

বুধবার ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের ২০তম সম্মেলন ভার্চুয়ালি উদ্বোধন করবেন জোটের বর্তমান সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন।

আমন্ত্রণ পাওয়ার পর ইসলামাবাদ পাক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর পরিবর্তে প্রতিমন্ত্রী হিনা রাব্বানিকে পাঠানোর সিদ্ধান্ত নেয়। সম্মেলনে ইসলামাবাদের হয়ে প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল হিনা রাব্বানির। হিনা রাব্বানি খার সশরীরে যোগ দেবেন বলে গত রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনও।কিন্তু সম্মেলনের এক দিন আগে হিনা রাব্বানির সফর বাতিল করল ইসলামাবাদ।

কী কারণে পাকিস্তান শেষ মুহূর্তে এই সফর বাতিল করল- তা স্পষ্ট হওয়া যায়নি। তবে কূটনৈতিক সূত্র বলছে, সম্প্রতি বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পাকিস্তানের পতাকা জুড়ে দিয়ে ‘বিকৃত’ করে ছবি প্রকাশ করে ঢাকার পাকিস্তান হাইকমিশন তাদের ফেসবুকে। এরপর ঢাকার প্রতিক্রিয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাদের। প্রতিবাদের মুখে ফেসবুক পাতা থেকে বাংলাদেশের পতাকা ‘বিকৃত’ করে প্রকাশ করা ছবি সরাতে হয়েছে পাকিস্তান হাইকমিশনকে। যেটা হয়ত ভালোভাবে নিতে পারেনি ইসলামাবাদ।

উল্লেখ্য, ডি-৮ জোটের সদস্য হিসেবে রয়েছে বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক।