ধামরাইয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

0
341

রনজিত কুমার পাল বাবু,ঢাকা জেলা প্রতিনিধি: “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্য সামনে রেখে ঢাকা জেলার ধামরাইয়ে পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে মৎস্য র‌্যালি, আলোচনা সভা ও মৎস্য পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল সাড়ে ১০ টায় মৎস্য সপ্তাহ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা চত্বর থেকে বের হয়ে উপজেলার পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা নাজনীন নাহার, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরিফুল হাসান, বালিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আহম্মদ আলী, মৎস্য খামার উদ্যোক্তা মোঃ শরিফুল ইসলাম, মৎস্য খামার উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুবিনা হামিদ প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ এখন মাছে পরিপূর্ণ। বিপুল পরিমান মাছ এখন রপ্তানি করা হচ্ছে। মৎস্য সম্পদের উন্নয়নে সর্বদায় কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। রাস্তাঘাটের উন্নয়নের ফলে দেশের যেকোন প্রান্ত থেকে তাজা মাছ ঢাকা সহ বিভিন্ন স্থানে নিয়ে বিক্রয় করতে পারছে চাষীরা। তাজা মাছ পরিবহণ করতে গেলে অনেক সময় রাস্তার ক্ষতি হয়। তাই সতর্ক ভাবে মাছের গাড়ি চলাচল করতে হবে। কোন ভাবেই রাস্তার ক্ষতি করা যাবে না। সেই সাথে রাস্তার পাশে পুকুর খনন করা যাবে না। নির্দিষ্ট স্থানে পুকুর করলে মাছের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মৎস্য খাতে উন্নয়ন ঘটাতে হবে।

মৎস্য খামারীগন মাছ চাষের উন্নয়ন মাছচাষীদের জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধা প্রদান করার জন্য সরকারের প্রতি দাবি রাখেন। জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২২ উপলক্ষে সফল উদ্যোক্তা ও সফল মাছচাষীদের পুরষ্কার ও সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

সফল মৎস্য খামারী হিসেবে শরিফুল ইসলাম,সফল মৎস্য খামার উদ্যোক্তা হিসেবে অধ্যাপক রুবিনা হামিদকে ও মৎস্য চাষ উপকরণ উৎপাদনে সফল প্রতিষ্ঠান হিসেবে দি একমি ল্যাবরেটরীজ কোং লিমিটেড কে নির্বাচিত করে এ’প্রতিষ্ঠানের প্রতিনিধি সিনিয়র এক্সিকিউটিভ রেগুলেটরি এ্যফেয়ার ডিভিশনের মোঃ নাজমুল হোসেনের নিকট পুরষ্কার ও সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা , মৎস্য চাষি, ইউনিয়ন মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি সহ গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন। মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা পরিষদ সংলগ্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন অতিথিবৃন্দ।