বিশ্ব ঐতিহ্য সম্পর্কে সচেতনতা তৈরিতে দশ দিনব্যাপী কর্মশালা ঢাকায় শুরু

0
151

বাংলাদেশের ঐতিহ্যকে সঠিকভাবে সংরক্ষণ ও এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি করতে পাহাড়পুর বৌদ্ধ বিহারে দশ দিনব্যাপী এক কর্মশালা আজ শুরু হয়েছে। ‘রেসিলেন্স অ্যান্ড রি-মোবিলাইজেশন টুয়ার্ডস ওয়ার্ল্ড হেরিটেজ’ শীর্ষক এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানটি আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ওসমান জামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

স্থাপত্য নকশা প্রণয়ন-পরামর্শ প্রদান ও প্রতœতত্ব গবেষণা সংস্থা নগর উপাখ্যান- পারসিভ ও ওয়ান কালচার ফাউন্ডেশেন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়াসর্ (ডব্লিউএইচভি) ক্যাম্পেইন ২০২২’র আওতায় “মাইন্ডফুলনেস প্র্যাকটিস ইন হেরিটেজ কনজারভেশন এ্যাট দি রুইনস অব বুদ্ধিষ্ট বিহারা এ্যাট পাহাড়পুর, বাংলাদেশ” শীর্ষক এ কর্মশালার আয়োজন করে। সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতœতত্ব বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস বিভাগ, ইন্টারন্যাশনাল কমিটি অন মনুমেন্ট অ্যান্ড সাইটস ( আইসিওএমওএস) এবং প্রাইম ব্যাংকের সহযোগিতায় এটি আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের বিশ্ব ঐতিহ্যের গুরুত্ব ও এর সংরক্ষণের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন । তারা বলেন, বাংলাদেশে দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঐতিহ্য রয়েছে। একটি মসজিদের শহর বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদসহ অন্যান্য মসজিদ এবং পাহাড়পুর বৌদ্ধ বিহার। তারা এ দুটি বিশ্ব ঐতিহ্যকে সংরক্ষণের পাশাপাশি এ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং বিশ্ব দরবারে এর গুরুত্ব তুলে ধরতে সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত মি. রিনচেন কুয়েনটসিল বলেন, ভুটান ও বাংলাদেশের মধ্যে ঐতিহ্য ও সংস্কৃতিগতভাবে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। তিনি ভুটানে বৌদ্ধ ধর্ম চর্চার পেছনে বাংলাদেশ এবং অতীশ দীপংকরের অবদানের কথা তুলে ধরেন। তিনি পাহারপুড় বৌদ্ধ বিহারের ঐতিহ্যও গুরুত্ব তুলে ধরে একজন ঐতিহাসিকের বক্তব্য থেকে বলেন, ‘তুমি কোথায় যেতে চাও এটা জানতে চাইলে তুমি কোথা থেকে এসেছো এটা জানা জরুরী’ ।

তিনি বলেন, কাজেই আমাদের ঐতিহ্য আগে জানতে হবে। তিনি বিশ্ব ঐতিহ্য রক্ষায় দু-দেশের তরুণ পেশাজীবীদের মধ্যে জ্ঞ্যান ও অভিজ্ঞতা বিনিময়ের ওপর জোর দেন।

ওয়ান কালচার ফাউন্ডেশনের উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল ( অব:) মো. মনজুর কাদের বলেন, ঐতিহ্য ও সংস্কৃতি না বুঝলে আমাদের ভবিষ্যত প্রজন্মের কাছে সঠিক বার্তা পৌঁছবে না । তাই বর্তমান তরুণ প্রজন্মের উন্নত ও নৈতিক ভবিষ্যৎ গঠনে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করতে হবে। তিনি বাংলাদেশের বিশ্ব ঐতিহ্য ও সংস্কৃতির প্রচারণাকে বৈশ্বিক সংযোগ বৃদ্ধির অন্যতম উপাদন হিসেবে উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস বিভাগের অধ্যাপক লালা রুখ সেলিম বাংলাদেশের বিশ্ব ঐতিহ্যকে ব্যবহার করে বিশ্ব সম্প্রীতি বৃদ্ধির ওপর জোর দেন।

প্রতœতত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ( ঢাকা বিভাগ) রাখি রায় বলেন, ঐতিহ্য রক্ষায় আমাদের স্থানীয় জনসাধারণকে সম্পৃক্ত করতে হবে। স্থানীয় জনসাধারণের মধ্যে সচেতনতা না থাকায় প্রত্বতাত্বিক ঐতিহ্য উদ্ধারের সময় নানা সমস্যার মুখোমুখি হতে হয়। তিনি এই সমস্যা দূর করতে স্থানীয় জনগণের সম্পৃক্ততার ওপর জোর দেন। তিনি প্রত্বতাত্বিক ঐতিহ্য সংরক্ষণে দক্ষ কারিগরের সংকট সৃষ্টি হচ্ছে উল্লেখ করে বলেন, উপযুক্ত প্রশিক্ষণ ও পৃষ্টপোষকতার মাধ্যমেই এ সংকটের সমাধান করতে হবে। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরো বক্তব্য দেন, স্টেট ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের প্রধান ড.সাজিদ বিন দোজা এবং ইন্টারন্যাশনাল কমিটি অন মনুমেন্ট অ্যান্ড সাইটস (আইসিওএমওএস)-এর প্রেসিডেন্ট ড. শরীফ শামস ইমন। গৃহহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাবেক প্রধান স্থপতি ড. এ এস এম আমিনুর রহমান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিশ্ব ঐতিহ্য নিয়ে সচেতনতা তৈরি করতে ইউনেস্কো প্রতিবছর বিশ্ব জুড়ে ওয়ার্ল্ড হেরিটেজ ভলান্টিয়ার প্রোগ্রাম আয়োজন করে। ইউনেস্কোর এই ওয়ার্ল্ড হেরিটেজ ভলেন্টিয়ারস (ডব্লিউএইচভি) ক্যাম্পেইনিং ২০২২’র মূল প্রতিপাদ্য ’রেসিলেন্স অ্যান্ড রি-মোবিলাইজেশন টুয়ার্ডস ওয়ার্ল্ড হেরিটেজ”। এ বছর সারা বিশ্বের ২৯টি দেশের ৪৪টি সংস্থা একযোগে এই ক্যাম্পেইনটি পরিচালনা করছে। বাংলাদেশ থেকে পারসিভ এই ক্যাম্পেইন আয়োজনের জন্য নির্বাচিত হয়েছে।

দেশ-বিদেশের স্থাপত্য, প্রতœতত্ব ও বিশ্ব ঐতিহ্য নিয়ে কাজ করেন এমন শিক্ষক, গবেষক, লেখক, পন্ডিত এবং এ বিষযের ছাত্ররা কর্মশালায় অংশ নেবেন । কর্মশালায় জাতীয় জাদুঘর পরিদর্শন, টেরাকোটা নিয়ে কর্মশালাসহ পাহাড়পুর বৌদ্ধ বিহার পরিদর্শন অন্তর্ভূক্ত রয়েছে।

পারসিভ-এর সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক ফাতিহা পলিন এবং ওয়ান কালচার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সুমাইনা আবেদিন অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শোয়েনি রং অনুষ্ঠান সঞ্চালনা করেন।