ধামরাইয়ের শ্রীশ্রী যশোমাধব দেবের পূর্ণযাত্রা উল্টো রথটান শনিবার

0
314

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথ উৎসব চারশত বছরের সুপ্রাচীন ঐতিহ্যবাহী ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের রথ উৎসব লাখো ভক্তবৃন্দের উপস্থিতিতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে শুরু হয়েছে ১ জুলাই শুক্রবার।

পুনর্যাত্রা (উল্টো) রথটান হবে ৯ জুলাই শনিবার বিকেল পাঁচ ঘটিকার সময় ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের যাত্রাবাড়ী মন্দির থেকে যশোমাধব বিগ্রহ সহ অন্যান্য বিগ্রহ গুলো রথে করে রথখোলায় নিয়ে যাওয়া হবে ঐখান থেকে ভক্তরা কৃত্তন করে নেচে গেয়ে কায়েতপাড়াস্হ ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরে নিয়ে যাওয়া হবে।

রথোৎসব উদযাপন উপলক্ষে রথমেলা চলবে প্রায় একমাস। বৈশ্বিক মহামারী নোভেল করোনা ভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে বিগত দুই বছর ঐতিহাসিক রথ উৎসব – রথমেলা – রথটান বন্ধ ছিল।

এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের এবারের প্রথম রথটান উপলক্ষে শুক্রবার (১ জুলাই) রথ উৎসবের উদ্বোধনী অনষ্ঠান যশোমাধব মন্দির পরিচালনা ও রথ কমিটির সভাপতি মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাস মহোদয়ের সভাপতিত্বে এ’উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানণীয় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. সামসুল আলম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা -২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী,ঢাকা-২০ ধামরাই আসনের সাবেক মানণীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক, বাংলাদেশে নিযুক্ত রাশিয়া ও নেপালের রাস্ট্রদ্রুত উপস্থিত ছিলেন।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক শ্রী ভাস্কর দেবনাথ বাপ্পি, ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন সরদার বিপিএম (বার) পিপিএম, ধামরাই পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা,ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোহাদ্দেছ হোসেন,ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী, ধামরাই থানার অফিসার ইনচার্জ ( ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম, শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা ও রথ কমিটির সাধারন সম্পাদক ও কুমুদিনি ওয়েল ফেয়ার ট্রাষ্টের চেয়ারম্যান ও আর পি সাহার পৌত্র রাজিব প্রসাদ সাহা সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব এর প্রথম রথটান অনুষ্ঠান উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ সর্বমহলের সার্বিক সহযোগিতায় সুষ্ঠু সুন্দর শান্তিপূর্ণ পরিবেশে রথটান ও উদ্বোধনী অনুষ্ঠান লাখো ভক্তবৃন্দের উপস্থিতিতে উদযাপিত হয়েছে।

শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ কমিটির সাধারণ সম্পাদক শ্রী রাজিব প্রসাদ সাহা বলেন শ্রীশ্রী যশোমাধব দেবের সহায় প্রথম রথটান অনুষ্ঠানের মতো পূর্ণযাত্রা উল্টো রথটান উৎসবেও লক্ষাধিক ভক্তের উপস্থিতিতে শান্তিপূর্ণ পরিবেশে প্রশাসন সহ ধর্ম,বর্ণ নির্বিশেষে সর্বমহলের সার্বিক সহযোগিতায় রথটান ও মাসব্যাপী রথমেলা সুষ্ঠু সুন্দর শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হবে বলে জানান মন্দির ও রথ উৎসবের এই কর্মকর্তা।