বর্ষায় ত্বকের সৌন্দর্য রক্ষায় যেসব কাজ করণীয়

0
244

প্রচণ্ড গরম বা রোদে পোড়া মোকাবিলা করার পর ত্বককে বছরের এই সময়টায় আর্দ্র আবহাওয়ার মুখোমুখি হতে হচ্ছে। বর্ষায় আমাদের অবশ্যই সৌন্দর্যের পরিচর্যার রুটিনে সময় বাড়ানোসহ ত্বক ঠিক রাখার উপায়গুলো মেনে চলতে হবে।

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই আপনার ত্বকের যত্নের রুটিনে কী করণীয় এবং কী বর্জনীয়, তা জেনে নিতে হবে। এরমধ্যে ভালোভাবে পরিচ্ছন্ন হওয়া থেকে শুরু করে হালকা মেকওভার বেছে নেওয়া পর্যন্ত কিছু বিষয় রয়েছে।

১. ভালোভাবে ত্বক পরিষ্কার করা

আপনার ত্বক পরিষ্কার করা অত্যন্ত জরুরি। তাপ এবং আর্দ্রতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বক পরিষ্কার করার জন্য আমাদের অবশ্যই ভালো কিছু কৌশল অবলম্বন করতে হবে। ত্বক ভালোভাবে পরিষ্কার করার জন্য আপনার জন্য উপযোগী এবং ত্বকের সমস্যা দূর করে এমন সাবান বা ফেসওয়াশ বেছে নিতে হবে।

২. হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ত্বকের ক্ষেত্রে হাইড্রেশন (পানিশোষণ) খুবই গুরুত্বপূর্ণ। এমন ময়েশ্চারাইজারগুলো (লোশন বা ক্রিম) বেছে নিন, যা ত্বককে পুষ্টি প্রদান করে এবং ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করবে। আর্দ্রতা এবং তাপের স্পঙ্গে আমাদের ত্বককে ঠিক রাখার জন্য অবশ্যই হালকা ময়েশ্চারাইজার প্রয়োজন।

৩. পানিরোধী মেকআপ গ্রহণ করুন

ঋতু পরিবর্তনের সঙ্গে মেকআপের কৌশল এবং প্রয়োজনীয় জিনিসগুলো পরিবর্তন করাও অপরিহার্য। . হালকা মেকআপ এবং পানিরোধী পণ্যগুলো ব্যবহার করুন, যা আর্দ্রতা ও তাপের মধ্যে কাজ করে। হালকা মেকআপ দিয়ে খুব সহজে নিজেকে সাজানো যায় এবং ত্বকেও হালকা অনুভব হয়।

৪. এক্সফোলিয়েশন ব্যবহার বাদ দেবেন না

এক্সফোলিয়েশন দিয়ে তৈলাক্ততা এবং ময়লা দূরে রাখুন। এটি সব ময়লা দূর করতে সাহায্য করে এবং আপনাকে পরিষ্কার ও কোমল ত্বক দেয়। ত্বকের মৃত কোষগুলো থেকে মুক্তি পেতে এবং উজ্জ্বল ত্বকের জন্য প্রতিদিন এক্সফোলিয়েট করা অপরিহার্য।