১২ কোটি টাকা ফি নেয়ার বিষয়ে তদন্ত চেয়ে রিট

0
296

নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুতদের আইনজীবীকে ১২ কোটি টাকা ঘুষ দিয়ে সমঝোতার তদন্ত চেয়ে হাইকোর্টে নতুন একটি রিট করা হয়েছে।

রিটে এই পরিমাণ টাকা ফি নেয়া হয়েছে কি না বা হয়ে থাকলে তার আইনি বৈধতা কী, তা তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে।

বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আশরাফুল ইসলাম আশরাফ এ রিটটি করেন। এতে মন্ত্রিপরিষদ সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান ও সচিব এবং আইনজীবী ইউসুফ আলীকে বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি খিজির হায়াত ও বিচারপতি আক্তারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে বলেও জানান এ আইনজীবী।

তিনি বলেন, “একজন আইনজীবী তার ক্লায়েন্টের কাছ থেকে কী পরিমাণ ফি নেবেন, তার সঙ্গে কী আচরণ করবেন তা বার কাউন্সিল রুলসে বলা আছে। এ কারণে বিষয়টি তদন্ত চেয়ে রিটটি করেছি।”

বিষয়টি জানাজানি হওয়ার পর গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুতদের আইনজীবী ইউসুফ আলী জানান, তার সব ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে।

গ্রামীণ টেলিকমের সঙ্গে সমঝোতার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, “গ্রামীণ টেলিকম থেকে ১২ কোটি টাকা নিয়ে শ্রমিক-কর্মচারীদের বঞ্চিত করে মামলা প্রত্যাহারসংক্রান্ত যে তথ্য প্রচার করা হয়েছে তা ভিত্তিহীন, বানোয়াট, অসত্য।”

তিনি বলেন, “আমাকে নিয়ে ১২ কোটি টাকার যে গল্প বানানো হয়েছে তা সম্পূর্ণ আষাঢ়ে গল্প ছাড়া আর কিছু না।”

দীর্ঘদিন ধরে গ্রামীণ টেলিকমে শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ চলে আসছিল। শ্রমিক কর্মচারী ইউনিয়ন (বি-২১৯৪) সিবিএর সঙ্গে আলোচনা না করেই এক নোটিশে ৯৯ কর্মীকে ছাঁটাই করে গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হাসান স্বাক্ষরিত এক নোটিশে এ ছাঁটাইয়ের পর নোটিশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ২৮ জন কর্মী। এই ছাঁটাইকে কেন্দ্র করে ড. ইউনূসকেও তলব করে হাইকোর্ট। পরে ২০২১ সালের ৪ এপ্রিল শ্রমিকদের পুনর্বহালের নির্দেশ দেয়া হয়।

গত বছরের ১২ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলাটি চলছে।