রাজধানীর পশুর হাটে নিশ্ছিদ্র নিরাপত্তা, বিশেষ টহলে র‌্যাব-পুলিশ

0
179

ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীর দুই সিটিতে বসেছে মোট ১৭টি পশুর হাট। এর বাইরে গাবতলীর স্থায়ী পশুর হাট ও ডেমরার সারুলিয়ার পশুহাট। কোরবানির ঈদ ঘিরে পশুর হাটগুলোতে হাজার হাজার মানুষের সমাগমে লেনদেন হয় হাজার হাজার কোটি টাকা। বিগত বছরের মতো এবারও পশুর হাটগুলোতে নিশ্ছিদ্র নিরাপত্তায় রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। হাটের শৃঙ্খলা নিয়ন্ত্রণে এবার সমন্বিতভাবে কাজ করছে ঢাকা মহানগর পুলিশ, মহানগর গোয়েন্দা (ডিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

ডিএমপি সূত্রে জানা গেছে, হাটে যেকোনো ধরনের নাশকতা এড়াতে হাট ও ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে ইজারাদারদের সঙ্গে বৈঠক করেছে ডিএমপি। এছাড়া স্থানীয় সংসদ সদস্য ও ডিএমপির অপরাধ এবং গোয়েন্দা বিভাগের পুলিশের উপ-কমিশনারদের (ডিসি) সঙ্গে পৃথকভাবে বৈঠক করার পর এ নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে।

বৈঠকে ইজারাদারদের মহানগর গোয়েন্দা বিভাগ অনুরোধ জানিয়েছে, যাতে করে হাটের আশপাশে কোনো ধরনের ভ্রাম্যমাণ দোকান না থাকে। কারণ ভ্রাম্যমাণ দোকানে অজ্ঞান পার্টির তৎপরতা বেশি থাকে। এসব দোকান থেকে ব্যবসায়ীরা চা, পান, বিড়ি, শরবত ও ঝালমুড়ি খেলে অজ্ঞান পার্টির কবলে পড়তে পারেন ব্যবসায়ীরা। এ বিষয়ে সবার সতর্ক থাকা জরুরি।

ডিএমপির নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী, প্রত্যেকটি হাটে পুলিশের কন্ট্রোল রুম এবং সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। জাল টাকা শনাক্তে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমে বসানো হয়েছে ইলেকট্রিক মেশিন ও প্রজেক্টর। প্রজেক্টরে জাল টাকা ও অজ্ঞান পার্টির তৎপরতা রোধে পুলিশের নির্মিত সচেতনতামূলক প্রামাণ্য চিত্র দেখানো হচ্ছে।

গুরুত্বপূর্ণ হাট ও জনসমাগম এবং লেনদেন বিবেচনায় প্রায় প্রতিটি হাটে শতাধিকের বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। হাট ও হাটের আশপাশে গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন রয়েছেন সাদা পোশাকের পুলিশ সদস্যরা। ১০০ ফুট অন্তর বসানো হয়েছে ওয়াচ টাওয়ার। দূরবীণ হাতে হাটের সার্বক্ষণিক চিত্র পর্যবেক্ষণ করছেন পুলিশ সদস্যরা। প্রতিবারের মতো এবারও রাজধানীর পশুর হাটগুলোতে কোনো হকার বসতে না দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ডিএমপি।

সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা ও নির্বিঘ্নে হাট পরিচালনার জন্য ইজারাদারদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে ডিএমপি। নির্দেশনাগুলো হচ্ছে— জোর করে কোরবানির পশু হাটে না নামানো, নির্ধারিত সময়ের আগে কোরবানির পশুর হাটে ঢুকতে না দেওয়া, সিটি করপোরেশন ঘোষণা করা নির্ধারিত হারের বেশি হাসিল (খাজনা) না রাখা ও হাটের পাশপাশে ভ্রাম্যমাণ দোকান না রাখা। সিটি করপোরেশন এবং জেলা প্রশাসকের নির্ধারিত চৌহদ্দির বাইরে পশুর হাট না বসানো, নাইটমোডে ছবি ধারণ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি স্থাপন, জালনোট শনাক্তে বুথ স্থাপন, নির্ধারিত হাসিলের তালিকা বড় করে ব্যানারে প্রকাশ্য স্থানে লাগানো, হাটে জেনারেটরের ব্যবস্থা রাখা ও পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করা।

অন্যদিকে পশুর হাটকেন্দ্রিক নিরাপত্তার পাশাপাশি ঢাকার বিভিন্ন প্রবেশ ও বাহিরপথে নিরাপত্তা জোরদারের পরিকল্পনা নিয়েছে ডিএমপি।

জানতে চাইলে র‌্যাব-১ এর অধিনায়ক লেফট্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন জাগো নিউজকে বলেন, রাজধানীসহ সারাদেশে পশুর হাটের নিরাপত্তায় র‌্যাবের নিরাপত্তা প্ল্যান সম্পন্ন হয়েছে। এরই মধ্যে র‌্যাব স্মার্ট পেট্রোলিং টিমের কার্যক্রম বাড়ানো হয়েছে, অস্থায়ী ক্যাম্প ও চেক পোস্ট স্থাপন করা হয়েছে। মহাসড়কে পশুবাহী ট্রাকে চাঁদাবাজি ও ডাকাতিরোধে এবং গরুর হাটে চাঁদাবাজি, ছিনতাইকারী ও অজ্ঞান পার্টি প্রতিরোধে সাদা পোশাকে র‌্যাবের কার্যক্রম চলমান। ঈদ উপলক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যদের মতো র‌্যাবও ছুটি উৎসর্গ করে নিরাপত্তা বিধান করে থাকে।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, ঈদুল আজহাকে কেন্দ্র করে ৫০টি থানা এলাকায় ঢাকা মেট্রোপলিটনের আওতায় যতগুলো গরুর হাট বসেছে সবগুলো হাটে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ডিএমপির তথ্য সংগ্রহ বিভাগ, গোয়েন্দা (ডিবি) বিভাগ ও সাদা পোশাকে পুলিশ সদস্য পশুহাটের নিরাপত্তা, জাল টাকা প্রতিরোধ ও ছিনতাইকারীদের দৌরাত্ম্যসহ সব ধরনের অপরাধ নির্মূলে কাজ করবে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, পুলিশের পাশাপাশি র‌্যাবও হাটকেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পশুর হাটে নগদ টাকার লেনদেন হয়। সেখানে বিভিন্ন ব্যাংকের অস্থায়ী বুথের নিরাপত্তায় সহযোগিতা করবে র‌্যাব। অনেকে এক হাটের গরুর ট্রাক অন্য হাটে নিতে বাধ্য করেন, অজ্ঞান ও মলমপার্টির সদস্যরা সক্রিয় হয়, হাটকে কেন্দ্র করে এ ধরনের কোনো ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ওয়াচ টাওয়ার ও অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে। ঢাকার গুরুত্বপূর্ণ এন্ট্রি পয়েন্ট, রেলপথ, নৌপথ ও সড়কপথে নিরাপত্তা নিশ্চিত করতে মাঠে রয়েছেন র‌্যাব সদস্যরা।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি প্রধান) এ কে এম হাফিজ আক্তার বলেন, গত রোজার ঈদে আমাদের প্রস্তুতি ছিল বলে রাজধানীতে বড় কোনো অপরাধ ঘটেনি। কোরবানির ঈদকে কেন্দ্র করেও আমাদের সবধরনের প্রস্তুতি রয়েছে। গতবার দেখা গিয়েছিল পূজার আগে ও কোরবানির সময় জাল টাকার কারবারিরা সক্রিয় হয়ে ওঠে এবং হাটবাজারে ছড়ানোর চেষ্টা করে। তাদের গ্রেফতার করে দেখা গেছে, যারা এ জাল টাকার ব্যবসা করে তারা কিছুদিন সাজা ভোগ করে কারাগার থেকে বেরিয়ে আবার একই অপরাধে যুক্ত হয়। কোরবানির ঈদ সামনে রেখে এখন পর্যন্ত জাল টাকা কারবারের কোনো সন্ধান আমরা পাইনি। তবে, তাদের ওয়াচে (নজরদারিতে) রাখা হয়েছে।

ডিএমপি কমিশনার প্রস্তাব দিয়েছেন, ঈদের আগে কেউ যদি বড় ধরনের লেনদেন করতে চান তাহলে তিনি পুলিশের সহযোগিতা নেবেন।

মলম ও অজ্ঞান পার্টির বিষয়ে তিনি বলেন, অনেক সময় ব্যবসীয়দের কিছু খাইয়ে টাকা-পয়সা নিয়ে সর্বস্বান্ত করে দেয় অজ্ঞান পার্টির লোকেরা। রাজধানীতে পশুহাটের যারা ইজারা নিয়েছেন তাদের বলা হয়েছে, স্থায়ী হোটেল ছাড়া কোনো ব্যবসায়ী ভাসমান দোকান থেকে কিছু খাবেন না। এতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়বেন না ব্যবসায়ীরা।

ডিবিপ্রধান এ কে এম হাফিজ আক্তার আরও বলেন, রাজধানীতে প্রবেশের সময় এক খাটের ট্রাক আরেক হাটে জোর করে না রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে এবং প্রতিটি ট্রাকের সামনে সংশ্লিষ্ট হাটের ব্যানার লাগানোর জন্য বলা হয়েছে। এরই মধ্যে প্রায় সবগুলো হাটে কোরবানির পশু চলে এসেছে; তবে বেচাকেনা এখনো শুরু হয়নি। পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চল থেকে দ্রুত ঢাকায় ঢুকছে কোরবানির পশু। পশুবাহী ট্রাক কেউ যাতে ডাকাতি করতে না পারে সেজন্য ডিবি কাজ করছে।

ডিএনসিসি ও ডিএসসিসি সূত্র জানায়, এবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় কোরবানির পশু বেচাকেনার জন্য ১৭টি হাট বসছে। ডিএসসিসি এলাকায় ১০টি ও ডিএনসিসি এলাকায় সাতটি পশুর হাট বসছে।

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর পৃথক ছয়টি কোরবানির পশুর হাটে ‘ডিজিটাল পেমেন্ট বুথ’বসিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। পাইলট প্রকল্পের আওতায় ডিএনসিসির আওতাধীন ছয়টি পশুর হাটের মধ্যে রয়েছে— গাবতলী, বসিলা, আফতাবনগর, ভাটারা, কাওলা এবং উত্তরা ১৭ নম্বর সেক্টর।

ওই হাটগুলোতে পেমেন্ট পার্টনার হিসেবে কার্ড স্কিম পরিচালনাকারী প্রতিষ্ঠান মাস্টারকার্ড, ভিসা ও আমেরিকান এক্সপ্রেস, ডিজিটাল পেমেন্ট বুথ স্থাপন ও পরিচালনার জন্য লিড ব্যাংক হিসেবে ছয়টি বাণিজ্যিক ব্যাংক (ব্যাংক এশিয়া লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড)। পাশাপাশি বিকাশ লিমিটেড ও এম ক্যাশ একযোগে কাজ করবে।

এছাড়া ওই প্রকল্পের আওতাধীন প্রতিটি হাটে একটি করে ডিজিটাল পেমেন্ট বুথ স্থাপন করা হবে, যেখানে ক্রেতারা ক্রেডিট ও ডেবিট কার্ডের মাধ্যমে পিওএস (পয়েন্ট অব সেল), মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস, কিউআর কোডের মাধ্যমে অথবা বুথে স্থাপিত এটিএম মেশিন থেকে নগদ অর্থ উত্তোলন করেও বিক্রেতাকে পশুর দাম পরিশোধ করতে পারবেন।

একই সঙ্গে ইজারাদারদের কাছে পশুর হাসিল নগদ অর্থ ছাড়াও ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পিওএস (পিওএস) মেশিনে অথবা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। প্রান্তিক খামারি এবং সংশ্লিষ্ট ইজারাদারদের স্বার্থে ডিজিটাল লেনদেনে কোনো ধরনের খরচ (কার্ড ব্যবহারের ক্ষেত্রে এমডিআর এবং আইআরএফ চার্জ এবং এমএফএস ব্যবহারের ক্ষেত্রে ক্যাশ আউট চার্জ) প্রযোজ্য হবে না।