এক মাস পর বিএম ডিপোতে পাওয়া গেলো পোড়া হাড়গোড়

0
154

চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোতে কেমিক্যাল ভর্তি কনটেইনার বিস্ফোরণের এক মাস পর বিধ্বস্ত শেডের ভেতর থেকে আরেকটি মাথার খুলি ও পোড়া হাড়গোড় উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (৬ জুলাই) দুপুর সোয়া একটার দিকে হাড়গুলো উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ।

ডিপুতে কর্মরত শ্রমিকরা জানান, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনার এক মাস দুই দিন পর বিধ্বস্ত শেডের ভেতরে থাকা ধ্বংসস্তূপ সরানোর কাজ করার সময় ডিপোর লম্বা শেডের ভেতরে লাশের মাথার খুলি ও পোড়া হাড়গোড় দেখতে পান। পরে খবর পেয়ে সীতাকুণ্ড থানা পুলিশ গিয়ে তা উদ্ধার করে।

গত ৫ জুন রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রাম শহর থেকে ৩০ কিলোমিটার দূরে সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুন লাগার ঘণ্টাখানেকের মধ্যে ভয়ংকর এক বিস্ফোরণ ঘটে সেখানে। এতে আগুন ছড়িয়ে পড়ে ডিপোটির বিভিন্ন জায়গায়।

এ ঘটনায় প্রথম দুদিনে ফায়ার সার্ভিসের নয় কর্মীসহ ৪১ জন মারা যান। পরে চিকিৎসাধীন অবস্থায় কয়েকজনের মৃত্যু হয় এবং ডিপোতে কয়েকটি দেহাবশেষ পাওয়া যায়। ভয়াবহ ওই অগ্নিকাণ্ডে আহত হন দুই শতাধিক মানুষ। এ পর্যন্ত ৫১ জনের মৃত্যু হয়েছে।