লাখো জিপিএ-৫ পেয়েও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এত ফেল কেন

0
195

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘‌‌খ’ ইউনিটের স্নাতক ভর্তি পরীক্ষার ২০২১-২২ শিক্ষাবর্ষের ফল প্রকাশ করা হয়েছে। এতে ৯০.১৩ শতাংশ পরীক্ষার্থী ফেল করেছে। যেখান লাখ লাখ জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নেন, সেখানে এত ফেল করার কারণ কী।

শিক্ষাবিদ ও ঢাবি শিক্ষার্থীরা মনে করছেন- মূলত পরিকল্পিত প্রস্তুতির অভাব, গাইড নির্ভরতা, মুখস্থ নির্ভর পড়াশোনা ভর্তি পরীক্ষায় ফেলের অন্যতম কারণ।

দেখা গেছে, বেশির ভাগ শিক্ষার্থী মূলত ইংরেজি বিষয়ে ফেল করেন। মূলত পাঠ্য বই ভালো ও গোছালোভাবে না পড়া এবং গভীরভাবে আত্মস্থ না করায় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ফেল করার অন্যতম কারণ বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।

তিনি বলেন, শিক্ষার্থীদের গাইড নির্ভরতা কমাতে হবে। মুখস্থ না করে শুরু থেকে মূল বই ভালভাবে আয়ত্ত করতে হবে। বুঝে পড়তে পারলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় খুব বেশি জটিলতায় পড়তে হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী জাহিদুর রহমান বলেন, ইংরেজি অথবা অন্য বিষয় হোক, যদি একজন শিক্ষার্থীর শুরু থেকেই তার পাঠ্যবই বা মূল বইগুলোকে বিশেষভাবে গুরুত্ব সহকারে পড়তে পারে; তাহলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অবশ্যই ভালো করতে পারবে। আর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বোর্ড বইয়ের ওপর যথেষ্ট গুরুত্ব দেওয়া এবং সেগুলোর আলোকে প্রশ্ন প্রণয়ন করা হয়।

সদ্য শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত খালিদ হোসেন বলেন, একজন শিক্ষার্থীকে পড়াশোনার পাশাপাশি প্রি-হ্যান্ড রাইটিং ভাল করার প্রস্তুতি নিতে হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা চ্যালেঞ্জিং একটি বিষয়, যেখানে অনেক শিক্ষার্থী একযোগে পরীক্ষা দিয়ে থাকে এবং যারা পরীক্ষাতে অংশ নেয় তাদের সবাই মেধাবী। এখানে প্রত্যেককেই তীব্র প্রতিযোগিতার মাধ্যমে নিজেকে প্লেস করতে হবে। অবশ্য প্রস্তুতিও নিতে হবে এক্সেপশনালি।

বর্তমানে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ঢাবির সাবেক শিক্ষার্থী মনোয়ারুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ফেল’র অন্যতম কারণ হিসেবে আমার যেটা মনে হয়েছে; অধিকাংশ শিক্ষার্থীরা ইংরেজির প্রতি অত্যধিক ভীতি। এটি দূর করা গেলে অবশ্যই আরও ভাল করতে পারবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ভর্তি পরীক্ষাটা তীব্র প্রতিযোগিতার মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়। এটি নেওয়াই হয় মূলত বাদ দেওয়ার জন্য। কারণ বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা সীমিত। এখানে চাইলেই সব শিক্ষার্থী ভর্তি হতে পারবে না। ভালদের মধ্যে আরও ভালরাই মূলত ভর্তির সুযোগ পাবে। এবং এটি একেবারেই স্বাভাবিক।

সোমবার (২৭ জুন) দুপুরে প্রকাশিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল। এতে দেখা গেছে, মাত্র ৯.৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। পরীক্ষায় প্রথম হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের নাহনুল কবির নুয়েল। তিনি ১০০ নম্বরের মধ্য ৯৬.৫ পেয়ে প্রথম হন।

‘খ’ ইউনিটে আবেদন করেছেন ৫৮ হাজার ৫৭৩ জন। ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ৫৬ হাজার ৯৭২ জন প্রার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১৭ হাজার ৮৮টি। মোট পাস করা ভর্তিচ্ছুর সংখ্যা ৫ হাজার ৬২২ জন।