ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করতে বাইডেন মধ্যপ্রাচ্য সফরে আসছেন: হামাস

0
284

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইহুদিবাদী ইসরাইলের নিরাপত্তা নিশ্চিত করতে মধ্যপ্রাচ্য সফরে আসছেন। হামাসের গণমাধ্যম বিষয়ক প্রধান উপদেষ্টা তাহির আল-নুনু আরো বলেছেন, ইসরাইলকে রক্ষা করার জন্য যে ব্যবস্থাই গ্রহণ করা হোক না কেন তা ব্যর্থ হবে এবং এই অবৈধ রাষ্ট্রের পতন হবে।

আল-নুনু রোববার গাজায় এক বক্তৃতায় আরো বলেন, গোটা ফিলিস্তিনি ভূখণ্ড ফিলিস্তিনি নাগরিকদের সম্পদ এবং এখানকার এক বিঘত জমিও দখলদার ইহুদিবাদীদের নয়। কাজেই ফিলিস্তিনি জনগণ তাদের ন্যায়সঙ্গত অধিকার আদায় করে ছাড়বে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মাসের গোড়ার দিকে ইসরাইল ও সৌদি আরব সফর করবেন বলে কথা রয়েছে। মধ্যপ্রাচ্যের কিছু আরব দেশকে নিয়ে ‘ইরান-বিরোধী সামরিক জোট’ গঠনের দাবি জানানোর পর বাইডেনের এ সফর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সফরে ইহুদিবাদী ইসরাইলকে আরব দেশগুলোর আরো কাছে আনার একটি ‘কৌশলগত সুযোগ’ সৃষ্টি হবে বলে পশ্চিমা গণমাধ্যমগুলো জানিয়েছে।

এ সম্পর্কে হামাস নেতা নুনু বলেন, কিছু আরব দেশ ইসরাইলের সঙ্গে সামরিক সহযোগিতা শক্তিশালী করার যে প্রচেষ্টা চালাচ্ছে তার ফলে ফিলিস্তিন স্বাধীন করার প্রতিরোধ আন্দোলন ক্ষতিগ্রস্ত হবে।

২০২০ সালের আগস্ট মাসে আমেরিকার মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সক্ষম হয় ইহুদিবাদী ইসরাইল। এরপর সুদান এবং মরক্কো তেল আবিবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার এ প্রক্রিয়াকে স্বাগত জানায় সৌদি আরব এবং ধারনা করা হচ্ছে পরবর্তী যে আরব দেশটি তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে সেটি সৌদি আরব। -পার্সটুডে।