রিজেন্ট হাসপাতালের অফিস সিলগালা, আটক-৮

0
93

এস,এম,মনির হোসেন জীবন : হাসপাতালের লাইসেন্সের মেয়াদ না থাকা, ভুয়া করোনা টেস্ট, ভুয়া কাগজপত্র তৈরী করে বিপুল পরিমান টাকা কৌশলে হাতিয়ে নেয়া সহ অন্যান্য অভিযোগের ভিত্তিতে রাজধানীর বেসরকারী রিজেন্ট হাসপাতাল লিমিটেড এর অফিস সিলগালা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

এঘটনায় সোমবার রাতে মো. মোহাম্মদ সাহেদের মালিকানাধীন হাসপাতাল থেকে অননুমোদিত র‌্যাপিড টেস্টিং কিট ও একটি গাড়ি জব্দ করা হয়।এছাড়া এঘটনার সাথে জড়িত ৮জন কর্মকর্তা-কর্মচারীকে আটকরে পর তাদেরকে জিঞ্জাসাবাদ শেষে আজ রাতে সংশ্লিস্ট থানায় সোপর্দ করা হবে। তাৎক্ষনিক ভাবে আটককৃতদের নাম ও বিস্তারিত পরিচয় জানা যায়নি। এলক্ষে হাসপাতালটির চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসুদসহ প্রায় ১৫ জনের বিরুদ্ধে র‌্যাবের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি নিয়েছে র‌্যাব।

তবে, করোনাভাইরাস (কোভিড-১৯) ডেডিকেটেড এই হাসপাতালে রোগীদের চিকিৎসা অব্যাহত থাকার কারণে হাসপাতালটি সিলগালা করা হয়নি।

আজ মঙ্গলবার বিকেল পৌনে ৫টায় র‌্যাব-১-এর কমান্ডিং অফিসার (অধিনায়ক) লেফটেন্যান্ট কর্নেল শাফী উল্লাহ বুলবুল গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমরা হাসপাতালটির মিরপুর ও উত্তরা শাখায় অভিযান চালিয়েছি। উত্তরা পশ্চিম থানার ১১ নম্বর সেক্টর ১৭ নম্বর রোড ৩৮ নম্বর বাড়িতে হাসপাতালটি অবস্থিত হলেও তার পাশে অপর একটি ভবনের দোতলা ও তৃতীয় তলায় হাসপাতালের অফিস রয়েছে। আমরা সেখান থেকে ডকুমেন্টস উদ্ধার করেছি। তাদের হাসপাতালের লাইসেন্সের মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে।

লেফটেন্যান্ট কর্নেল শাফী উল্লাহ বুলবুল বলেন, এছাড়া টেস্ট না করে করোনা রোগীদের পজিটিভ ও নেগেটিভ রেজাল্ট দেওয়া হতো। এসব কারণে হাসপাতালটির অফিস সিলগালা করা হয়েছে। তবে, হাসপাতালে রোগী রয়েছে। তাই আমরা হাসপাতাল বন্ধ করিনি। সেখানে চিকিৎসা চলবে। এছাড়া হাসপাতালে অল্প কিছু রোগী আছে। রোগীদের স্থানান্তর করার কাজ চলমান আছে। তবে, করোনার ডেডিকেটেড এ হাসপাতালে রোগীদের চিকিৎসা অব্যাহত থাকার কারণে হাসপাতালটি সিলগালা করা হয়নি।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, এঘটনার সাথে জড়িত আটককৃতদেরকে জিঞ্জাসাবাদ শেষে আজ রাতে সংশ্লিস্ট থানায় সোপর্দ করা হবে।অনিয়ম ও প্রতারণার জন্য কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

এদিকে, আজ মঙ্গলবার র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানান,‘করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে আসা এবং বাড়িতে থাকা রোগীদের করোনার নমুনা সংগ্রহ করে ভুয়া রিপোর্ট প্রদান করত রিজেন্ট হাসপাতাল। এছাড়াও সরকার থেকে বিনামূল্যে কোভিড-১৯ টেস্ট করার অনুমতি নিয়ে রিপোর্টপ্রতি সাড়ে তিন থেকে চার হাজার টাকার করে আদায় করত তারা।

সরোয়ার আলম বলেন, এভাবে সাধারণ জনগণ ও রোগীদের সাথে প্রতারণা করে প্রায় তিন কোটি টাকা কৌশলে হাতিয়ে নিয়েছে রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষ। এই সমস্ত অপরাধ ও টাকার নিয়ন্ত্রণ চেয়ারম্যান সাহেব (রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ শাহেদ) নিজে করতেন অফিসে বসে।

র‌্যাবের এই কর্মকর্তা জানান,‘রিজেন্টের প্রধান কার্যালয় থেকে এই অপকর্মগুলো করা হতো বিধায় তার অফিস সিলগালা করা হয়েছে। পাশাপাশি রোগীদের স্থানান্তর করে হাসপাতাল দুটিও সিলগালা করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, ওই গাড়িতে ফ্ল্যাগস্ট্যান্ড ও স্বাস্থ্য অধিদফরের স্টিকার লাগানো ছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর লোকজনের চোখে ধুলো দিতেই ফ্ল্যাগস্ট্যান্ড ও স্বাস্থ্য অধিদফরের স্টিকার ব্যবহার করা হতো।

এদিকে, গত সোমবার বিভিন্ন অনিয়মের অভিযোগ উত্তরা ১১ নম্বর সেক্টর ১৭ নম্বর রোড ৩৮ নম্বর বাড়িতে রিজেন্ট হাসপাতাল ও মিরপুরে একই হাসপাতালে অভিযান চালায় এলিট ফোর্স র‍্যাব। এতে নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযানে রিজেন্ট হাসপাতালের ৮ জন কর্মকর্তা-কর্মচারীকে আটক করা হয়।তাৎক্ষনিক ভাবে তাদের নাম ও বিস্তারিত পরিচয় এখনও পর্যন্ত জানা যায়নি।

জানা যায়, সোমবার বিকাল থেকে র‌্যাব রাজধানীর উত্তরা ও মিরপুরের কোভিড-১৯ ডেডিকেটেড রিজেন্ট হাসপাতালে অভিযান চালায়। অভিযানে র‌্যাব জাল সনদ দেওয়ার প্রমাণ পায়। এছাড়া হাসপাতালটির লাইসেন্সের মেয়াদ ছয় মাস আগেই শেষ হয়ে যায় বলে প্রমাণ পেয়েছে র‌্যাব। রোগীদের কাছ থেকে টাকা নেওয়ার নির্দেশ না থাকলেও রিজেন্টে করোনা টেস্ট এবং ভর্তি রোগীদের কাছ থেকে টাকা নেওয়ারও অভিযোগ রয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম গনমাধ্যমকে বলেন, হাসপাতালটির চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসুদসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন আছে।