টেঁটা তৈরীতে ব্যস্ততা

0
126

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে মাছ শিকারীদের কাছে এখনও টেঁটার প্রচুর চাহিদা রয়েছে। অঞ্চলের খাল, বিল, পুকুর, নদী নালাসহ জলাশয়গুলোতে আষাঢ়ের জোয়ারের পানিতে থৈ-থৈ অবস্থা। নদীর ঘোলা পানির সাথে বিভিন্ন প্রজাতির মাছও খালে বিলে আসতে শুরু করেছে। এতে মাছ শিকারীরা টেঁটা কিনতে ভিড় জমাচ্ছেন। শ্রীনগর সদরে উপজেলা রোডের দেউলভোগে বেশ কয়েকটি বাণিজ্যিকভাবে টেঁটার কারখানা গড়ে উঠেছে।

সরেজমিনে দেখা গেছে, এসব কারখানার সামনের বিভিন্ন ধরনের টেঁটা, বাঁশের কুড়া ও বড়শির ছিপের পসরা সাজিয়ে বসছেন দোকানীরা। রেডিমেট টেঁটা ও মাছ ধরার অন্যান্য উপকরণ সামগ্রী কিনতে দূরদুরান্ত থেকে মানুষ ভিড় করছেন। রাস্তার পাশে টেঁটা তৈরীর ১০ থেকে ১২টি কারখানা রয়েছে এখানে। পাইকারী ও খুচরাভাবে বিক্রির করা হচ্ছে মাছ শিকারের এসব সামগ্রী। ফুলকুচি টেঁটা বিক্রি হচ্ছে ১৫০-৩০০ টাকায়।

দামলা কালিটেঁটা ২০০-৪০০ টাকা, জুতিটেঁটা সাইজ ও আকার ভেদে ৫০০-১০০০ টাকা। এছাড়া বিভিন্ন ধরণের বাঁশের কুড়া বিক্রি হচ্ছে ১০০-২০০ টাকায়। বড়শির ছিপ আকার ভেদে বিক্রি হচ্ছে ৫০-১০০ টাকা করে।

এছাড়াও ক্রেতাদের পছন্দ মত কারখানায় টেঁটার অর্ডার নেওয়া হচ্ছে। জানা যায়, টেঁটা তৈরীর কাজে শ্রমিকরা ব্যস্ত সময় পাড় করছেন। এ কাজে একজন শ্রমিক দৈনিক মজুরী পাচ্ছেন ৪০০ থেকে ৫০০ টাকা।

ক্রেতারা জানায়, জেলার মধ্যে শ্রীনগর এখন টেটার জন্য বিখ্যাত হয়ে উঠছে। মাছ শিকারের ঐতিহ্যবাহী নানা ধরনের টেঁটা পাওয়া যাচ্ছে এখানে। দেউলভোগে টেঁটার খুঁজে আসছেন তারা। তুলনামূলকভাবে এখানে টেঁটার দামও কম। শ্রমিক রিয়াদ হোসেন (২৩), প্রান্ত (২০), রুবেল (৩০) বলেন, এ মৌসুমে টেঁটা তৈরীর কাজে ব্যস্ততা বাড়ে। ভরাবর্ষা মৌসুম পর্যন্ত টেঁটার কারখানায় বিভিন্ন কাজকর্মের মধ্যে দিয়ে সময় পাড় করবেন তারা।

মো. হাতেম মিয়া (৬৫), শহিদুল (৫০) সহ অন্যান্যরা বলেন, কারখানায় বিভিন্ন ধরনের রেডিমেট টেঁটা তৈরী করা হচ্ছে। টেটার পাশাপাশি মাছ ধরার অন্যান্য উপকরণ সামগ্রীও বিক্রি করছি। জেলার বিভিন্ন স্থান থেকে সাধারণ ক্রেতা, খুচরা ব্যবসায়ী ও পাইকাররা শ্রীনগরে আসেন টেঁটাসহ মাছ ধরার অন্যান্য সামগ্রী কিনতে।