ইরান এবং পরমাণু সমঝোতা প্রশ্নে আমেরিকার অবস্থানে পরস্পরবিরোধিতা স্পষ্ট

0
186
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর থেকে আমেরিকা গুরুত্বপূর্ণ একটি শ্লোগান দিয়ে যাচ্ছে। সেটা হলো তারা পরমাণু সমঝোতায় ফিরে যাবে।

তাদের এই প্রতিশ্রুতি প্রদানের পর আড়াই বছর কেটে গেছে। অথচ সমঝোতায় ফেরার বিষয়ে তাদের অবস্থানে পরস্পরবিরোধিতা আগের তুলনায় আরও স্পষ্ট হচ্ছে।

ওয়াশিংটন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়ে সমঝোতায় ফেরার যে শ্লোগান দিচ্ছিলো গতকাল ওই শ্লোগান বিরোধী পদক্ষেপ নিয়েছে ইরানের বিরুদ্ধে। তারা এমন একটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যে কোম্পানিটি পেট্রোকেমিক্যাল পণ্য বিক্রি করতে ইরানকে সহায়তা করে। ইরানের পেট্রোকেমিক্যাল কোম্পানিটির সঙ্গে সহযোগিতা করতো ট্রিলিয়ন্স পেট্রো-কেমিক্যাল কোম্পানি। চীন এবং সংযুক্ত আরব আমিরাতে তাদের কার্যক্রম ছিলো। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তা মাহদি সাফারি আমেরিকার ওই নয়া নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় বলেছেন: আমাদের কার্যক্রম যেভাবে চলছিল সেভাবেই চলবে-বিভিন্ন পন্থায়।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন সমঝোতায় ফেরার ওপর গুরুত্বারোপ করে বলেছিলেন-যত দ্রুত সম্ভব তা করা হবে। সেই লক্ষ্যে ভিয়েনায় আমেরিকার পরোক্ষ উপস্থিতিতে আট দফা আলোচনাও হয়েছে। ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ক্ষেত্রে আশার ক্ষীণ আলোও দেখা দিয়েছিল। ইরানও সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের প্রস্তুতি নিচ্ছিলো। কিন্তু এখন সেই আশার জোয়ারে ভাটার আশঙ্কা দেখা দিয়েছে। প্রকৃতপক্ষে আমেরিকা চাচ্ছে আলোচনা যেন সফল না হয় এবং তার দায় ইরানের ঘাড়ে চাপাতে। তারা মুখে সমঝোতায় ফেরার কথা বললেও আসলে ট্রাম্পের নীতিতেই অটল থেকে সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল বাস্তবায়ন করতে চায়। সে কারণেই তারা ইরানের যৌক্তিক এবং যথার্থ দাবির জবাবে ইতিবাচক কোনো সিদ্ধান্তে পৌঁছাতে চায় না। ইউরোপসহ পশ্চিমা পক্ষগুলোও এ বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গির কথাই বলছে। নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত আলোচনা থমকে গেছে। তারাই আলোচনার গতিকে শ্লথ করে তার দায় ইরান এবং রাশিয়ার ওপর চাপানোর ব্যাপক চেষ্টা করেছে। আমেরিকা যদিও স্বীকার করছে তাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল ব্যর্থ হয়েছে, তারপরও তারা নয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের চেষ্টায় আছে। কিন্তু এই চেষ্টা যে সমঝোতা পুনরুজ্জীবন প্রক্রিয়ার সঙ্গে সাংঘর্ষিক-সে সম্পর্কে বাইডেন সরকারের স্বীকারোক্তির কথা জানিয়েছেন ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক লরেন্স নরম্যান। সুতরাং ভিয়েনা সংলাপ সফল হলে এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। বার্তাটি যাতে ইরানকে পৌঁছানো হয় সে ব্যাপারে ইউরোপের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিশেষজ্ঞমহল বাইডেন সরকারের এই অবস্থানকে পরস্পরবিরোধী বলেই মনে করেন। সেইসাথে এই দ্বৈত নীতিকেই ভিয়েনা সংলাপের সাফল্যের পথে অন্তরায় বলে মনে করেন।#

পার্সটুডে