জবি মনোবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড.মুহাম্মদ আকরাম উজ্জামান

0
213

রিসাত রহমান, জবি প্রতিনিধিঃ জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে আগামী তিন বছরের জন্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামান।

১২ জুন (রোববার) জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক এর অনুমোদনক্রমে এবং রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে বিষয়টি নিশ্চিত হয়। আদেশে বলা হয়েছে, অত্র বিশ্ববিদ্যালয়ের
মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.নূর মোহাম্মদ এর চেয়ারম্যান নিযুক্তির মেয়াদ শেষ হয় ১৫ জুন।জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামানকে মনোবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে পরবর্তী তিন বছরের জন্য নিযুক্ত করা হলো।

আজ ১৬ জুলাই (বৃহস্পতিবার) বেলা ১১.৩০ মিনিটে মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ড. মুহাম্মদ আকরাম উজ্জামানকে দায়িত্ব বুঝিয়ে দেন সদ্য সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড.নূর মোহাম্মদ। এসময় বিভাগের সকল শিক্ষকবৃন্দ চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ড.মুহাম্মদ আকরাম উজ্জামানকে শুভেচ্ছা জানান।

ড.মুহাম্মদ আকরাম উজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোনিজ্ঞান বিষয়ে বি এস সি (প্রথম শ্রেনিতে চতুর্থ) মাস্টার্স এম এস( প্রথম শ্রেনিতে দ্বিতীয়) ডিগ্রি লাভ করেন। তিনি ২০০৭ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। ২০১৭ সালে জনাব জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগ থেকে ড. এ কে এম রেজাউল করিম এবং ড.মাহফুজা খানমের তত্বাবধানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। জনাব জামানের নামে দেশ বিদেশের জার্নালে ৩০টি গবেষণামূলক প্রবন্ধ রয়েছে।

তাছাড়া UGC(University Grants Commission) Ministry of Planning, Ministry of Science and Technology এর একাধিক গবেষণায় প্রধান পরামর্শক, প্রধান পরিচালক হিসেবে কাজ করেছেন। তিনি NIPORT(National Institute of population Research and Training), BMRC(Bangladesh Medical Research Council) এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারীকুলাম উন্নয়ন প্রোগ্রামের ট্রেইনার হিসেবে কাজ করছেন। ২০১৯ সালে মালয়েশিয়ার Monash University তে ভিজিটিং গবেষক হিসেবে দুই মাস দায়িত্ব পালন করেন।

মনোবিজ্ঞান বিভাগ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে নবনিযুক্ত চেয়ারম্যান ড.মুহাম্মদ আকরাম উজ্জামান বলেন ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে পরবর্তী মিটিং এ আলোচনা করবো।

প্রথমত ডিপার্টমেন্টে কিছু সেমিস্টারে সেশন জট আছে তা কমিয়ে আনার চেষ্টা করবো। অবশ্য এখন অনেকটা কমে আসছে। দ্বিতীয়ত ডিপার্টমেন্টভিত্তিক পড়াশোনার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম চালু করার চেষ্টা করবো।

তাছাড়া মাস্টার্সের যে তিনটি শাখা আছে( এডুকেশন, কাউন্সিলং,ক্লিনিক্যাল) এগুলোকে আরো স্ট্রং করবো এখান থেকে শিক্ষার্থীরা যে থিওরিটিক্যাল জ্ঞান লাভ করে তা যেন বাস্তব জীবনে প্রয়োগ করতে পারে,এছাড়া ডিপার্টমেন্ট এর সকল শিক্ষককে কম্পিউটার সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করবো।

সদ্য বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক ড.নূর মোহাম্মদ বলেন, আমার দায়িত্ব পালনকালে কোনো ভুলত্রুটি হলে সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।রাত ১১.৫৯ মিনিটেই আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে চেয়ারম্যান হিসেবে অধ্যাপক ড.মুহাম্মদ আকরাম উজ্জামান এর নাম যুক্ত করে দিয়েছি। আমি চেয়ারম্যান হিসেবে বিদায় নিলেও এই ডিপার্টমেন্টই আছি।

আমাদের ডিপার্টমেন্ট অনেক সুন্দর।দায়িত্ব পালনকালে আমাকে যারা সহযোগিতা করেছেন সকলকে ধন্যবাদ জানাই।