আম নিয়ে স্পেশাল ট্রেন, লোকসান ৮২ হাজার টাকা

0
394

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে রাজশাহী হয়ে গতকাল সোমবার (১৪ জুন) সন্ধ্যায় ছুটে গেছে আমবাহী ম্যাঙ্গো স্পেশাল ট্রেন। প্রথম দিনে ৩৩ হাজার কেজি আম পরিবহন করেছে ট্রেনটি। এ থেকে আয় হয়েছে মাত্র ৩৮ হাজার টাকা। কিন্তু ট্রেনটির একদিনের খরচ ১ লাখ ২০ হাজার টাকা। ফলে লোকসান হয়েছে ৮২ হাজার টাকা।

গত বছরও প্রায় তিনগুণ লোকসান গুনতে হয়েছিলে ট্রেনটিকে। ফলে এক সপ্তাহ পরে বন্ধ করে দেওয়া হয়েছিল ট্রেনটি। এবারও ডামাডোল করে চালু করা হলো এ ট্রেন। তবে এবার আরও বেশি লোকসান গুনতে হবে মনে করছেন সংশ্লিষ্টরা। এই লোকসানের রেল কর্তৃপক্ষ কেনো স্পেশাল ট্রেন চালু করলেন, তা নিয়েও দেখা দিয়েছে প্রশ্ন।

এদিকে, সংশ্লিষ্টরা মনে করছেন যে পরিমাণ আম পরিবহন হচ্ছে তা আন্তঃনগর ট্রেনের লাগেজ ভ্যানে এবং ঢাকা মেইল ট্রেনে পাঠানো যেত। অথবা ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের সঙ্গে পাঁচটি যাত্রীবাহী বগি লাগিয়ে যাত্রী পরিবহন করা সম্ভব ছিল। তাহলে অন্তত লোকসান গুনতে হতো না। এতে যাত্রী পরিবহন বাবদই কেবল ২ লাখ টাকা আয় হতো।

সূত্র জানিয়েছেন, এ বছর এমনিতেই আমের সঙ্কট। এর মধ্যে ট্রেনে আম পরিবহণ করে রেলের লোকসান ছাড়া লাভের কোনো সুযোগ নাই।

জানতে চাইলে পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদার বলেন, এ বছর লোকসান হবে আগেই শঙ্কা করা হচ্ছিল। তবে প্রয়োজনে দুই-একদিনের মধ্যেই ম্যাঙ্গো স্পেশাল ট্রেন বন্ধ করে দেওয়া হবে।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাজশাহী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে ও পতাকা উড়িয়ে ‘ ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ এর উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, সড়ক পথে মালামাল পরিবহন ঝুঁকিপূর্ণ ও ব্যয়বহুল, সেই হিসেবে ট্রেনে অত্যন্ত স্বল্প খরচে মালামাল নিয়ে যাওয়া যায়। এতে করে উৎপাদক ও ব্যবসায়ী সকলেই লাভবান হবেন। সে জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলমন্ত্রীকে নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ‘ ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’ চালু হয়েছে। এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে মেয়র আরও বলেন, রাজশাহী কৃষিপ্রধান অঞ্চল। এ অঞ্চলের কৃষিপণ্য বছরব্যাপী পরিবহনে যদি কার্গো ট্রেন চালু করা সম্ভব হয়, তাহলে এ অঞ্চলের কৃষক ও ব্যবসায়ীরা লাভবান হবেন। এ ব্যাপারে আমি ঢাকায় সংশ্লিষ্টদের সাথে কথা বলবো।

রেলের সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিমসহ সব ধরনের কৃষিপণ্যও কম খরচে ঢাকায় নেওয়া যাবে। এ পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে ১ দশমিক ৩১ টাকা। আর রাজশাহী থেকে ১ দশমিক ১৭ টাকা। কুরিয়ার সার্ভিসে একটন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাংগো স্পেশাল ট্রেনে ট্রেনে খরচ পড়বে মাত্র এক হাজার ১১৭ টাকা।