দিনাজপুরে দৈনিক তিস্তার প্রতিষ্ঠাতা সম্পাদক মিজানুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

0
371

দিনাজপুর প্রতিনিধিঃ দিনব্যাপী কর্মসুচীর মধ্যদিয়ে দিনাজপুরের বর্ষিয়ান সাংবাদিক, দৈনিক তিস্তার প্রতিষ্ঠাতা সম্পাদক, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ¦ মিজানুর রহমান লুলুর প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

দিনাজপুর শহরের প্রাণ কেন্দ্র মর্ডাণ মোড়ে দৈনিক তিস্তা অফিসে ১৩ জুন ২০২২ সোমবার মাদ্রাসার কমলমতি শিশুদের কন্ঠে পবিত্র কুরআন খানির মধ্য দিয়ে কর্মসুচী শুরু হয়। সকাল ১১টায় সদর উপজেলার পাঁচবাড়ি পারিবারিক কবরস্থানে মরহুমের কবর জিয়ারত করা হয়।

মরহুমের রুহের মাগফিরাত কামানায় কবর জিয়ারতে অংশ নেন মরহুমের বড় ছেলে আলহাজ¦ মোঃ শাহরিয়ার রহমান, মেজো ছেলে দৈনিক তিস্তার প্রকাশক সারোয়ার রহমান এমিল, ছোট ছেলে সামস্ সাব্বির রহমান, জামাতা ইফতিয়াক আহম্মেদ রনি, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সভাপািত ও দৈনিক তিস্তার সম্পাদক আলহাজ¦ মোঃ ওয়াহেদুল আলম আর্টিষ্ট, বিশিষ্ট্য ব্যাবসায়ী ও সমাজসেবী মর্ডাণ সিনেমার সত্বাধিকারী আলহাজ¦ শাহেদজাত পারভেজ, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কামরুল হুদা হেলাল, সাবেক সাধারণ সম্পাদক এমদাদুল হক মিলন, দৈনিক দিন বদলের সংবাদ পত্রিকার সম্পাদক মোঃ রেজাউল করিম, সাবেক কোষাধ্যক্ষ আনিসুল হক জুয়েল, দপ্তর সম্পাদক মোঃ লিটন হোসেন আকাশ,সাবেক দপ্তর সম্পাদক সৈয়দ ইমরুল কায়েস রুপম, সাপ্তাহিক কর্মসন্ধান পত্রিকার সম্পাদক কামারুজ্জামান, দৈনিক আলোকিত দিনাজপুর পত্রিকার ইউনিট চীফ মোঃ আমির হোসেন বাদশা প্রমুখ।

বাদ যোহর তিস্তা কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন গাউসতলা জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আলহাজ¦ সোহরাব হোসেন কাছেমী। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি নুরুল হুদা দুলাল, সাধারণ সম্পাদক রেজাউল করিম রঞ্জু, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহিন হোসেন, বিশিষ্ট্য সাংবাদিক ও কলামিষ্ট আজহারুল আজাদ জুয়েল, দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক তোফায়েল আহম্মেদ জুয়েলসহ এতিমখানার হাফেজবৃন্দ।

উল্লেখ্য, ২০২১ সালের ১৩ জুন ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মিজানুর রহমান লুলুর জন্ম ১৯৪৭ সালে দিনাজপুর সদর উপজেলার ৫নং শশরা ইউনিয়নের পাঁচবাড়ী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে।

এ অঞ্চলের প্রথম মুসলিম গ্রাজুয়েট মরহুম এ্যাড. শামসুদ্দীন আহমেদ ও মায়মুনা খাতুন দম্পতির ৭ম সন্তান ছিলেন তিনি। মিজানুর রহমান লুলু দিনাজপুরের সুরেন্দ্রনাথ কলেজ থেকে বিএ পাশ করে করাচি থেকে এম.এ পাস করেন। পরে তিনি ‘ল’ পাস করে আইন পেশায় নিজেকে সম্পৃত্ত করেন।

কিন্তু আইন পেশার লোকদের সাথে সখ্যতা থাকলেও তিনি সংবাদ, সাংবাদিকতায় মিশে থেকেছেন আজীবন। তিনি বাংলাদেশের সংবাদপত্রগুলোর সম্পাদকদের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক পরিষদ দিনাজপুরের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

এছাড়া দিনাজপুর সাংবাদিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং দিনাজপুর প্রেসক্লাবে একাধিকবার সভাপতি ছিলেন। ধর্মপ্রান মিজানুর রহমান লুলু মৃত্যুর আগ পর্যন্ত বালুবাড়ী আইন কলেজ জামে মসজিদের সভাপতির দায়িত্ব পালন করেন।