৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় শীর্ষে মোঃ জামাল হোসেন

0
656

নিজস্ব প্রতিনিধিঃ ঢাকা মহানগর উত্তর মোহাম্মদপুর থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ১২ জুন অনুষ্ঠিত হবে। সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে উৎসাহ, উদ্দীপনা। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন তৃণমূলের আওয়ামী লীগের নেতাকর্মীরা। এই সম্মেলনে ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পদে আলোচনায় শীর্ষে মোঃ জামাল হোসেন। দলের ভেতরে বাইরে তার প্রচুর সুনাম রয়েছে। রাজনৈতিক জীবনে দক্ষ ও চৌকষ হিসেবে এই নেতার বিকল্প প্রার্থী আপাততঃ ভাবছেনা দলের তৃণমূল।

সরেজমিনে গিয়ে খোজ নিয়ে জানা যায়, মোঃ জামাল হোসেন বর্তমানে ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি, ২০০৪ সাল হতে ২০১৬ সাল পর্যন্ত ৪৫ নং ওয়ার্ড (বর্তমান-৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন, ১৯৯৬ সাল হতে ২০০৪ সাল পর্যন্ত ৪৫ নং ওয়ার্ড (বর্তমান ২ নং ওয়ার্ড আওয়ামী লীগের ত্রাণ ও পূর্ণবাসন সম্পাদকের দায়িত্ব পালন করেন, একই সময় ৪৫ নং ওয়ার্ড (বর্তমান ৩২ ওয়ার্ডের) ২ ইউটি আওয়ামী লীগ লালমাটিয়া মহিলা কলেজ শাখার সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেন, ১৯৯১ সাল হতে ১৯৯৬ সাল পর্যন্ত ১৪ নং ওয়ার্ড (বর্তমান ৩২ ওয়ার্ড) আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য হিসাবে ওয়ার্ডে দায়িত্ব পালন করেন।

মোঃ জামাল হোসেন ১৯৮৬ সালে ঢাকায় বঙ্গবন্ধু আদর্শের সংগঠন ছাত্রলীগের হাতে খড়ির মাধ্যমে রাজনীতি শুরু করেন, মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সহ-প্রচার সম্পাদক (১৯৮৬ সাল) নির্বাচিত হন, পরবর্তীতে ১৯৮৯ সালে উক্ত ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৯১ সাল পর্যন্ত নিষ্ঠার সাথে তার অর্পিত দলীয় দায়িত্ব পালন করেন।

এব্যাপারে মোঃ জামাল হোসেন বলেন, ২০০৩ সালে বিএনপি-জামাত জোট সরকারের সময় অপারেশন ক্লিন হার্টের সময় গ্রেফতার করে দীর্ঘদিন কারা নির্যাতন করা হয়৷ ৪৫ নং ওয়ার্ড (বর্তমান ৩২ ওয়ার্ড) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক থাকা অবস্থায় ২০০৫ সালে মোহাম্মদপুর টাউন হলের সামনে সাবেক অর্থমন্ত্রী এম কিবরিয়া হত্যাকান্ডের শান্তির স্বপক্ষে বিচারের দাবিতে কর্মসূচী পালনকালে তৎকালীন উপ- পুলিশ কমিশনার কোহিনুর কর্তৃক গ্রেফতার হই। তাছাড়া ২০০৭ সালে ইয়াজ উদ্দিন সরকারের সময় গ্রেফতার হওয়ার পর মাননীয় নেত্রীর নির্দেশনায় এ্যাড. সাহেরা খাতুন ও এ্যাড. কামরুল ইসলামের যৌথ সহযোগিতায় জামিন লাভ করি । ১/১১ জননেত্রী শেখ হাসিনার কারামুক্তি আন্দোলনে সত্রিয় অংশগ্রহণ পূর্বক বর্তমান ৩২ নং ওয়ার্ড হতে নেত্রীর মুক্তির দাবীতে গণস্বাক্ষর কর্মসূচীতে সক্রিয়ভাবে দলীয় দায়িত্ব পালন করি এবং ৩২ নং ওয়ার্ডস্থ মেহেদী কমিনিউটি সেন্টারে মরহুম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের নিকট হস্তান্তর করি। ২০০৮ এবং ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে মূহুতে নিএনপি-জামাত জোটের জ্বালাও-পোড়াও আন্দোলনে শাস্তির পক্ষে দলীয় কর্মসূচীতে অংশগ্রহণ করি। এছাড়া ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় মেয়র ও কাউন্সিলরদের পক্ষে উঠান বৈঠকসহ নির্বাচনীয় কাজে অংশগ্রহণ করি। সর্বশেষ ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর পক্ষে কাজ করি।

মোঃ জামাল হোসেন আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যার জন্ম না হলে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের জন্ম হত না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিনি একমাত্র আমার রাজনৈতিক আদর্শ। বঙ্গবন্ধুর আদর্শকে সমুন্নত রেখে দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার লক্ষে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যায়ে বাংলাদেশ আওয়ামী লীগের ছায়াতলে থেকে আত্নপ্রত্যয়ী হয়ে কাজ করতে চাই । ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলন এবং পরবর্তী সকল গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণ সহ ভিশন ২০৪১ বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনার একজন ক্ষুদ্র কর্মী ও বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করে আসছি।

স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে আরো জানা গেছে, মোহাম্মদপুর থানার ৩২ নং ওয়ার্ড আওয়ামী লীগের রাজনীতিতে সভাপতি পদে মোঃ জামাল হোসেন এর কোনো বিকল্প নাই, আওয়ামী লীগকে নেতৃত্ব দেবার মতো পারিবারিক ঐতিহ্য, সামাজিক পরিচিতি, আর্থিক স্বচ্ছলতা, রাজনৈতিক দূরদর্শীতা, আদর্শিক-পরীক্ষিত নেতৃত্ব, পরিচ্ছন্ন ব্যক্তি ইমেজ ও গ্রহণ যোগ্যতা ইত্যাদি যেসব গুণের প্রয়োজন তার সবগুলো মোঃ জামাল হোসেন এর মধ্যে বিদ্যামান রয়েছে।