দেশে করোনায় মৃত্যুর হার বিশ্বের যেকোনো দেশের চেয়ে কম: কাদের

0
84

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা সংকটের শুরু থেকেই সরকার সমন্বিত কার্যক্রম বাস্তবায়ন করছে। দেশে করোনায় মৃত্যুর হার বিশ্বের যেকোনো দেশের তুলনায় কম।

আজ সোমবার সংসদ ভবনের সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

কাদের বলেন, বৈশ্বিক করোনা সংকটের শুরু থেকেই সরকার সবাইকে নিয়ে সমন্বিতভাবে কার্যক্রম বাস্তবায়ন করছে। এখন প্রায় ৭৩টি কেন্দ্রে করোনা পরীক্ষা হচ্ছে। দিন দিন সক্ষমতা বাড়ছে।

তিনি বলেন, কেন্দ্র থেকে উপজেলা পর্যায় পর্যন্ত করোনা পরীক্ষার সুযোগ বৃদ্ধি করা হয়েছে। জেলা পর্যায়ে কভিড হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। উপজেলা পর্যায়ে প্রস্তুতি রয়েছে। সরকার যদি অদক্ষ ও অযোগ্য হতো তাহলে এসময় এমন ব্যবস্থা নিতে পারত?

সেতুমন্ত্রী বলেন, (রবিবার নাগাদ) ৭২ হাজার ৬২৫ জন করোনা রোগী সুস্থ হয়েছে। সুস্থতা হার ৪৪ দশমিক ৭২ শতাংশ। মৃত্যুর হার শতকরা ১ দশমিক ২৬। মৃত্যুর হার বিশ্বের যেকোনো দেশের তুলনায় কম।

তিনি বলেন, ‘ইউরোপ-আমেরিকা এমনকি প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তানের তুলনায় এখানে মৃত্যুর হার অনেক কম। যদিও সরকার একটি মৃত্যুও প্রত্যাশা করে না।’

‘কিন্তু বিএনপি শুধু মৃত্যু সংখ্যা দেখে। অথচ এত সংখ্যক লোক সুস্থ হচ্ছে তা তাদের চোখে পড়ে না। তাদের দৃষ্টিভঙ্গি যে নেতিবাচক এটাই তার প্রমাণ’ যোগ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

তিনি বলেন, বৈশ্বিক মহামারী করোনা সংকটে বিএনপির কার্যক্রম শুধু বিবৃতির মধ্যেই সীমাবদ্ধ। দায়িত্বশীল ভূমিকা পালন না করে বিএনপি তাদের চিরাচরিত নালিশের রাজনীতি আঁকড়ে ধরেছে এবং করোনাকালে আজগুবি সব তথ্য দিয়ে জনমনে বিভ্রান্তি তৈরি করছে।

এ সময় বিএনপিকে বিভাজন ও বৈরিতার রাজনীতি পরিহার করে মানুষ বাঁচানো ও করোনা প্রতিরোধের লড়াইয়ে আবারো সহযোগিতার আহ্বান জানান ওবায়দুল কাদের।

সরকারের বিরুদ্ধে বিএনপির দুর্নীতির অভিযোগের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুর্নীতির বিরুদ্ধে অবস্থান এবং তার ব্যক্তিগত সততা দেশে-বিদেশে সমাদৃত ও প্রশংসিত। দুর্নীতিবাজ যেই হোক না কেন, দলীয় পরিচয় হলেও তাকে ছাড় দেওয়া হচ্ছে না। এটাই হলো বাস্তবতা।