স্বাধীন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন চাইঃ ববি হাজ্জাজ

0
532

ইয়ামিন হোসেন: আজ ৫ই জুন সকাল ১১ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম কেন্দ্রীয় নির্বাহী কর্তৃক আয়োজিত এক আলোচনা সভায় দেশের চলমান মূল্যস্ফীতি এবং দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধগতি নিয়ন্ত্রণে শক্তিশালী এবং স্বাধীন “দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন” গঠনের দাবী জানিয়েছেন এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জনাব হাজ্জাজ বলেন, “সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক হারে বাড়লেও মূল্যস্ফীতিতে এর প্রভাব কম৷ ধানের ভরা মৌসুমেও পাইকারি এবং খুচরা বাজারে চালের দাম বাড়ছে৷ সরকারি গুদামে গমের মজুত কমে আসায় আতংকে রয়েছে সাধারণ মানুষ। মাছ-মাংসের বাজারে ক্রেতা কমেছে।

উচ্চপর্যায়ের কর্মক্ষম একজন মানুষের দৈনিক পুষ্টি চাহিদা পূরণের ব্যয় বেড়েছে প্রায় দ্বিগুন। সরকারের সদিচ্ছার অভাব, নিজ দলের লোকজনের দ্বারা নিয়ন্ত্রিত বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়া, উচ্চ আমদানি ব্যয় নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়া, অর্থ পাচার রোধ করতে না পারা, অদক্ষ এবং অযোগ্য লোকদের মন্ত্রিসভায় স্থান দেয়ায় দ্রব্যমূল্য সহনীয় পর্যায় রাখতে এই সরকার পুরোপুরি ব্যর্থ।

অন্যদিকে ২০১৬ সালে যাত্রা শুরু করা প্রতিযোগিতা কমিশন জনপ্রত্যাশা পূরণ করতে পারে নাই। এই পরিস্থিতিতে আপিল বিভাগের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে জনপ্রশাসন, নাগরিক সমাজ এবং রাজনৈতিক দলের প্রতিদনিধিদের সমন্বয়ে আমরা একটি উচ্চক্ষমতাসম্পন্ন এবং স্বাধীন “দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশন” গঠনের প্রস্তাব করছি এবং এর একটি ধারণাপত্র আজ প্রকাশ করেছি।

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের উপর প্রাধান্য দিয়ে এই কমিশন রিজার্ভের উপর চাপ কমানোর জন্য উচ্চ আমদানি ব্যয় নিয়ন্ত্রণে কাজ করবে৷ এই কমিশনের অনুমোদন ছাড়া কোনভাবেই গ্যাস, বিদ্যুত এবং পানির মূল্য বাড়ানো যাবে না৷ অপ্রয়োজনীয় উন্নয়ন ব্যয় কমিয়ে খাদ্য এবং কৃষিপণ্যে কোথায় ভর্তুকি বাড়ানো যায় সে ব্যাপারেও এই কমিশন সরকারকে সুপারিশ করবে। এছাড়াও ব্যবসায়ী, সাধারণ জনগণ এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সাথে নিয়মিত গণশুনানিতে অংশ নিয়ে এই কমিশন সংকট মোকাবিলায় সরকারকে নিয়মিত সুপারিশ করবে৷”

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখনে গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক সাদ্দাম হোসেনসহ আরো অনেকে।

আলোচনা সভায় এনডিএম কর্তৃক প্রস্তাবিত স্বাধীন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিশনের রুপরেখা উপস্থাপন করেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা।