ঐতিহ্যবাহী কুম্ভমেলা দুই বছর পর শুরু হয়েছে

0
78

সুব্র ঢালী, স্টাফ রিপোর্টারঃ- দুই বছর পর আবারও মাদারীপুরে শুরু হয়েছে ঐতিহ্যবাহী কুম্ভমেলা। রাজৈরের কদমবাড়ির দিঘীরপাড়ে গনেশ পাগল সেবাশ্রমে জমেছে আসর। লাখো ভক্ত-অনুসারীর কণ্ঠে গুরু বন্দনা। মেলাকে ঘিরে বসেছে সারি সারি নানা রকমের দোকান। প্রতিবেশী দেশ ভারতসহ বিভিন্ন স্থান থেকে মেলায় জড়ো হয়েছেন সাধু সন্ন্যাসী ও ভক্তরা।

করোনার কারণে টানা দু’বছর বন্ধ ছিল এই মেলা। তাই এবারের মেলাকে ঘিরে উচ্ছ্বসিত ভক্তরা। তবে এই মেলাকে কেন্দ্র করে যাতে কোনো নাশকতা বা অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সে লক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা নিয়েছে পুলিশ সেই সঙ্গে রয়েছে এক হাজার ভলেন্টিয়ার।

কথিত আছে যে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে এ পূজা শুরু করেন ।

স্থানীয় সূত্রে জানা যায়, সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃত সুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে মুনি ঋষিরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন।

১৪০ বছর আগে জ্যৈষ্ঠ মাসে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করেন। সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এক রাতের মেলা হলেও মেলা চলে সপ্তাহব্যাপী।