ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত

0
98

ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত “ঙৎরবহঃধঃরড়হ ধহফ ঝবসরহধৎ ড়হ জবংবধৎপয গবঃযড়ফড়ষড়মু” শীর্ষক এক সেমিনার রাজধানীর এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে আজ সকালে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া ।

তিনি বলেন, ‘‘বিশ্বব্যাপী প্রাকৃতিক চিকিৎসা ব্যবস্থা বিপুলভাবে প্রশংসিত হচ্ছে। এখনই আমাদের জেগে উঠার যথার্থ সময়। বৈশ্বিক মহামারীর এই দু:সময়ে আমরা ঘরে ঘরে প্রান্তরে প্রান্তরে ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা সেবাকে ছড়িয়ে দিতে পারলে মানুষ আশার আলো খুঁজে পাবে ।’’

গত এপ্রিল মাসে ভারতের গুজরাটে অনুষ্ঠিত গ্লোবাল সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সনাতনী চিকিৎসা পদ্ধতি তথা ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি আমাদের ইতিহাস ও ঐতিহ্যের অংশ।

সুতরাং এর সংরক্ষণ এবং উন্নয়নে বাংলাদেশ সরকার বদ্ধপরিকর। প্রধান অতিথি প্রধানমন্ত্রীর এ বক্তব্যকে অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করে বলেন, ‘‘শুদ্ধ ইউনানী চিকিৎসা চর্চার মাধ্যমে গণমানুষের কল্যাণে নিবেদিত প্রাণ হয়ে কাজ করতে হবে।’’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের সভাপতি, তিব্বিয়া হাবিবিয়া কলেজের প্রিন্সিপাল এবং বাংলাদেশ ইউনানী মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব হাকীম আ. খ. মাহবুবুর রহমান সাকী। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ভারত সরকারের আয়ুুশ মন্ত্রনালয় কর্তৃক হামদর্দ বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত একাডেমিক ইউনানী চেয়ার অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমি, ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি হাকীম মহসিন দেহলভী।

বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের কারিগরি উপদেষ্টা এবং ভারতের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন ইউনানী মেডিসিন এর উপ-পরিচালক ডা. ইউনুস ইফতেখার মুন্সি, দক্ষিণ আফ্রিকার ইবনে সিনা ইনস্টিটিউট অব তিবের প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের ট্রাস্টি প্রফেসর রশিদ ভিখা, যুক্তরাজ্যের কলেজ অফ মেডিসিন অ্যান্ড হিলিং আর্টস এর অধ্যক্ষ এবং ওয়ার্ল্ড ইউনানী ফাউন্ডেশনের ট্রাস্টি হাকীম সেলিম খান, সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্স ইন ইউনানী মেডিসিন এর পরিচালক প্রফেসর মো. খালিদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সরকারের ইউনানী ঔষধ বিশেষজ্ঞ হাকীম শাহ ইলহাম উল্লাহ চিশতী, আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাক্তার নূরুজ্জামান সরকার মিলন, সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিক্যাল কলেজের ইউনানী মেডিসিনের বিভাগীয় প্রধান ডাক্তার শারিক হাসান খান এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ দেশীয় চিকিৎসক সমিতির সভাপতি ডা. মো. মিজানুর রহমান।