শ্রীনগরে বিক্রি হচ্ছে সু-স্বাদু তালের শাঁস

0
85

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে বিভিন্ন হাটবাজারে বিকিকিনি হচ্ছে পুষ্টিগুনে ভরা সু-স্বাদু কচি তালের শাঁস। গ্রামগঞ্জে কিংবা শহরে মানুষের কাছে জনপ্রিয় তালের শাঁস মৌসুমী ফল হিসেবে পাওয়া যায়। কেনাবেচা হয়। বছরের বৈশাখ মাসের শুরু থেকেই গাছে এসব তালের শাঁস পরিপক্ক হতে থাকে।

জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি থেকেই এ অ লে গাছ থেকে কচি তাল সংগ্রহ করেন খুচরা বিক্রেতারা। এলাকা ভিত্তিক অনেকেই এ সময়ে সংসারে বাড়তি আয়ের জন্য তালের শাঁস বিক্রি করে থাকেন। আগাম এসব কচি তালের প্রতিটি শাঁস বা কোষ বিক্রি ৮ থেকে ১০ টাকা দরে।

দেখা যায়, উপজেলার শ্রীনগর বাজার, কুকুটিয়া বাজার, বীরতারার এলাকার চান্দেরটেক, মজিদপুর দয়হাটা, বালাশুর বাজার, ভাগ্যকুল বাজার, বাড়ৈখালী বাজারসহ বিভিন্ন রাস্তার পাশে কিংবা পাড়ায়-মহল্লায় কচি তালের শাঁস বিকি হচ্ছে। গরমকালে মানুষের চাহিদা সম্পন্ন এসব কচি তালের শাঁসের স্বাদ নিতে শিশু, কিশোর-কিশোরী, বৃদ্ধসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভিড় জমাচ্ছেন। খুচরাভাবে তালের প্রতি পিস কোষ বিক্রি হচ্ছে ৮-১০ টাকায়।

স্থানীয়রা জানায়, এক সময় বসতবাড়ি ও রাস্তার পাশে অসংখ্য তাল গাছের দেখা মিলতো। এ গাছের সংখ্যা দিনদিন কমতে শুরু করেছে। কালের বিবর্তণে বিভিন্ন কারণেই তালগাছ হাড়িয়ে যাচ্ছে। বিক্রেতারা বলেন, পাইকারী বাজারে তালের শাঁস’র আমদানী কম হওয়ায় দাম বেশী। স্থানীয়ভাবেও বিভিন্ন গাছের তালের শাঁস সংগ্রহ করেন তারা। চুক্তিতে নিজ দায়িত্বে গাছ থেকে কচি তাল পেড়ে এনে বাজারে বিক্রি করেন। জ্যৈষ্ঠ মাসব্যাপী কচি তালের শাঁস বিক্রি করা হবে। পার্শ্ববর্তী লৌহজং উপজেলার মাওয়া ফেরিঘাট ও গোয়ালীমান্দ্রা হাটে কচি তাল পাইকারিভাবে কেনাবেচা হয়। প্রতি ১শ’ পিস বড় সাইজের কচি তাল ১৩শ’ থেকে ১৫শ’ টাকা দরে কিনছেন জানা খুচরা বিক্রেতারা।

তালের শাঁসের গুনাগুণ সম্পর্কে স্থানীয় চিকিৎসকদের মতে ১০০ গ্রাম একটি কচি তালের শাঁসের ৯২ শতাংশের বেশী জলীয় অংশ থাকে। ক্যালরি, শর্তরা, ক্যালসিয়াম, খনিজ ও ভিটামিন সমৃদ্ধ তালের শাঁস মানবদেহের জন্য খুবই উপকারী। পুষ্টিগুনে ভরপুর এসব তালের শাঁস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।