বিসিআই সভাপতি’র সাথে জিআইজেড এর কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাত

0
121

আজ সকাল ১১.০০ টায় জিআইজেড (এওত) এর গুলশানস্থ ঢাকা কার্যালয়ে মান্যবর কান্ট্রি ডিরেক্টর, জিআইজেড (এওত), ড. অ্যাঞ্জেলিকা ফ্লেডারম্যান এর সাথে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এর সভাপতি জনাব আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এর নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাত করেন। প্রতিনিধিদলের অন্য সদস্যবর্গ হলেন মিসেস প্রীতি চক্রবর্ত্তী, উর্দ্ধতন সহ-সভাপতি, জনাব শহীদুল ইসলাম নিরু, সহ-সভাপতি, জনাব কে. এম. রিফাতউজ্জামান, পরিচালক, বিসিআই ও ড. অর্ধেন্দু শেখর রায়, মহাসচিব, বিসিআই। এসময়ে জিআইজেড এর জনাব টমাস হাবনার, বিজনেস স্কাউট ফর ডেভাল্পমেন্ট এবং ড. মাইকেল ক্লোড, প্রজেক্ট ম্যানেজার উপস্থিত ছিলেন।

বিসিআই সভাপতি শুরুতে শত ব্যস্ততার মধ্যেও সৌজন্য সাক্ষাতের সময় প্রদান করায় মান্যবর কান্ট্রি ডিরেক্টরকে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এর পরিচালনাপর্ষদ ও সদস্যবর্গের পক্ষ হতে আন্তরিক ধন্যবাদ জানান।

বিসিআই সভাপতি বলেন, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) সমগ্র বাংলাদেশ ভিত্তিক সরকারী ও বেসরকারী উভয় খাতের সর্বপ্রকার শিল্পের প্রতিনিধিত্বকারী একক এবং একমাত্র শিল্প চেম্বার যা দেশের শিল্পায়ন তথা অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বিসিআই দেশে নতুন উদ্যোক্তা, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা সৃষ্টি এবং উন্নয়নে একত্রে কাজ করে চলেছে। এছাড়াও, স্থানীয় সকল শিল্পের সর্বপ্রকার প্রতিবন্ধকতা নিরসনে বিসিআই কাজ করে চলেছে।

বিসিআই সভাপতি আরো বলেন, দেশে কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প একটি অপার সম্ভাবনাময় খাত কিন্তু এ খাতে দক্ষ জনবলের অভাব রয়েছে। জাতীয় শিল্প চেম্বার হিসেবে বিসিআই মনে করে বাংলাদেশ সরকারের ভিশন ২০৪১, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জন, স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণ সহ অন্যান্য অর্থনৈতিক লক্ষ্য অর্জনে দক্ষ জনবল তৈরীর কোন বিকল্প নেই। মাইক্রো ও ক্ষুদ্র শিল্প, লাইট ইঞ্জিনিয়ারি শিল্পখাত, কৃষি প্রক্রিয়াজাত শিল্প সহ অন্যান্য সম্ভাবনাময় শিল্প খাতে প্রশিক্ষন প্রদানের মাধ্যমে বিসিআই দেশের দক্ষ জনবলের অভাব নিরসনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারবে বলে বিশ^াস করে।

বিসিআই সভাপতি বলেন, আমরা জার্মানির মত কারিগরি জ্ঞানে সমৃদ্ধ দেশ থেকে দক্ষ প্রশিক্ষক এনে দেশে প্রশিক্ষক তৈরী করতে চাই যারা পরবর্তিতে সারা দেশে দক্ষ কর্মী ও ব্যবস্থাপক তৈরী করবে এবং দক্ষ জনবলের যে সল্পতা আছে তা নিরসন করতে সহাযতা করবে। বিসিআই সভাপতি দেশে দক্ষ প্রশিক্ষক তৈরি, কোর্স কারিকুলাম ও প্রশিক্ষন ম্যানুয়াল (ঞড়ঞ), আধুনিক প্রযুক্তির ব্যবহারের সক্ষমতা, এসএমই খাতে বিশেষ করে লাইট ইঞ্জিনিয়ারি শিল্পখাত ও কৃষি প্রক্রিয়াজাত শিল্প খাতে দক্ষ শ্রমশক্তি ও নতুন কর্মসংস্থান সৃষ্টিতে এবং রপ্তানি বানিজ্য সম্প্রসারনের জন্য জিআইজেড (এওত) এর সহোযগিতা আহবান করেন।

মান্যবর কান্ট্রি ডিরেক্টর বিসিআই সভাপতির বক্তব্য ধৈর্য সহকারে শোনেন এবং বিসিআই এর এ উদ্যোগকে প্রসংসা করেন এবং আগামিতে জিআইজেড ও বিসিআই এক সাথে কাজ করার আশাবাদ ব্যাক্ত করেন।