বগুড়ার শেরপুরে কয়েলের আগুনে ভষ্মিভুত ঘর, ৫ পশু দগ্ধ

0
95

উত্তম সরকার, শেরপুর(বগুড়া)প্রতিনিধি: বগুড়া শেরপুরে ঘৌড়দৌড় নতুনপাড়া গ্রামে মশার কয়েল থেকে আগুন লেগে ভষ্মিভুত হয়েছে গোয়াল ঘর ও গবাদী পশু। বুধবার (১৮ মে) গভীর রাতে গোয়াল ঘর পুড়ে ছাই হওয়ার পাশপাশি ৩টি গরু ২টি ছাগল মারাত্মক ভাবে দগ্ধ হয়েছে বলে মো. ইযাছিন মুন্সির জানান। এতে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে বলে পরিবারটি জানায়।

জানা যায়, উপজেলার খামারকান্দি গ্রামের ঘৌড়দৌড় নতুনপাড়া গ্রামের মৃত কাদের মুন্সির ছেলে মো. ইয়াছিন মুন্সি দীর্ঘদিন যাবৎ গবাদিপশু লালন-পালন করে জীবিকা নির্বাহ করে আসছিল। প্রতিদিনের ন্যায় ১৮ মে বুধবার সন্ধ্যায় গরু ও ছাগলের পরিচর্যা শেষে গোয়ালে তুলে রাখে। পশু গুলোকে মশা কামড় থেকে বাঁচাতে ঘরে কয়েল লাগিয়ে দেয়। রাতের মশার কয়েল থেকে কখন যে আগুনের সূত্রপাত হয়ে সারা ঘরে ছড়িয়ে পড়েছে। আগুনের লেলিহান দেখে চারিদিক থেকে চিৎকার শুনে ইয়াছিন মুন্সি ও তার পরিবারের লোকজন উঠে তরিঘড়ি করে গোয়াল ঘর থেকে পশুগুলোকে বের করে। এতে গোয়ালঘর ছাই হওয়ার পাশাপাশি ৩ টি গরু ও ২টি ছাগল মারাত্মক ভাবে দগ্ধ হয়। পশুগুলোর বেঁচে থাকা নিয়ে সংশয় রয়েছে।

এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. রায়হান পিএএ জানান, দগ্ধ গবাদি পশুগুলোর চিকিৎসা দেয়া হয়েছে। সেখানে প্রাণিসম্পদ কার্যালয়ের একটি টিম সব সময়ের জন্য সুপারভিশন করবে। এটা মনে রাখতে হবে যে গবাদি পশুর ঘরে কখনই কয়েল লাগানো যাবেনা। প্রয়াজনে মশা নিধন স্প্রে অথবা মশারী লাগাতে হবে। তাহলেই দুর্ঘটনা এড়ানো সম্ভব।