সব দলকে সংলাপে আহ্বান জানানো হবে: সিইসি

0
87

অচিরেই সব দলের সঙ্গে নির্বাচন নিয়ে সংলাপের জন্য আহ্বান করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল। শুক্রবার (২০ মে) সকালে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর উদ্বোধনে শেষে সাংবাদিকদের সঙ্গে তিনি এ কথা জানান।

কাজী হাবিবুল আওয়াল বলেন, আমরা কাজ করে যাচ্ছি অনেকগুলো কাজ আমাদের হাতে রয়েছে। আজকে ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হলো। এমন আরো অনেক কাজ রয়েছে। অচিরেই বিএনপিসহ সব দলকে আলোচনায় বসার জন্য আহ্বান জানানো হবে। এটা আগামী দুই-এক মাসের মধ্যেই হবে।

এক প্রশ্নে তিনি বলেন, ইভিএমের সক্ষমতা কতোটুকু দরকার এবং ইভিএম নিয়ে আরো কিছু সভা সেমিনার করবো। তারপরে আমরা ইভিএম সক্ষমতা বাড়ানোর জন্য চিন্তা করবো। এই মুহূর্তে আমি একা কোনো সিদ্ধান্ত নিতে পারবো না৷

ইভিএমে ৩০০ আসনে সক্ষমতা সম্ভব কিনা জানতে চাইলে সিইসি বলেন, এখন বলা সম্ভব নয়। তবে সামনে আলোচনার মাধ্যমে বোঝা যাবে। এছাড়া নির্বাচন কমিশনকে সর্বোচ্চ স্বাধীনতা দেওয়া হবে।

তিনি বলেন, ভোটাধিকার প্রয়োগ কিন্তু এখনো আমাদের নাগরিক দায়িত্ব। দায়িত্ব জিনিসটা একটা মনস্তাত্ত্বিক বিষয়। নির্বাচন হচ্ছে আমি ভোটকেন্দ্রে যাবো না, আমাকে কেউ জোর করে নিয়ে যাবে না এটা ঠিক। কিন্তু আমার মধ্যে যদি সঠিক দায়িত্ববোধ টুকু থাকে। এতোটুকু বুঝতে হবে আমি পরিচালিত হবো, আমার নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা।