নিষেধাজ্ঞা সম্পর্কে জাতিসংঘের মূল্যায়ন আমেরিকার জন্য কলঙ্ক: ইরান

0
104

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা বেআইনি কাজ করেছে এবং এর ফলে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি যে বক্তব্য দিয়েছেন তাকে আমেরিকার জন্য আরেকটি কেলেঙ্কারি বলে মন্তব্য করেছে তেহরান। ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমি বলেছেন, আমেরিকার ইতিহাস এমন কলঙ্কে ঠাসা থাকলেও মার্কিন নেতাদের লজ্জা পেতে দেখা যায় না।

ইরানের বিরুদ্ধে মার্কিন সরকারের আরোপিত নিষেধাজ্ঞায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি অ্যালেনা দোহান। তিনি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন।

দোহানের সংবাদ সম্মেলনের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আলী জাহরোমি বুধবার নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ইরান সফর শেষ করে বলেছেন, ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞায় সকল আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘিত হয়েছে।” তিনি আরো লিখেছেন, “আমেরিকাকে ইরানের ওপর আরোপিত অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে।”

ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে গিয়ে এদেশের জনগণের নিত্যপ্রয়োজনীয় জিনিসও বাদ রাখেনি আমেরিকা। এমনকি ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন যা ইরানি জনগণের জন্য সীমাহীন দুর্ভোগ বয়ে এনেছে।

এর আগে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক প্রতিবেদনে বলেছিলেন, মার্কিন নিষেধাজ্ঞা ইরানি জনগণের জীবনযাত্রার ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে।-পার্সটুডে