ধামরাইয়ে মহাসাধক ভবা পাগলার আনন্দময়ী কালী মন্দিরে বাৎসরিক পূজোৎসব ও মেলা অনুষ্ঠিত

0
545

রনজিত কুমার পাল (বাবু) ঢাকা জেলা প্রতিনিধিঃ রাজধানী ঢাকার অদূরে ঢাকা জেলার ধামরাই উপজেলার আমতা ইউনিয়নের আমতা গ্রামে মহাসাধক ও কবি ভবা পাগলার প্রতিষ্ঠিত ঐতিহাসিক শ্রীশ্রী আনন্দময়ী কালী মন্দিরে ১০৭তম বার্ষিক কালী পূজোৎসব উপলক্ষে মায়ের নির্দেশ অনুযায়ী বৈশাখ মাসের শেষ শনিবার মায়ের পূজা ও চারদিনব্যাপী বিশাল মেলার আয়োজন করা হয়।

২৯শে বৈশাখ -১৪২৯ বঙ্গাব্দ /১৩ই মে-২০২২, রোজ শুক্রবার সকাল ১০ ঘটিকায় মহাসাধক ভবা পাগলার ধামরাই উপজেলার আমতা গ্রামে তার প্রতিষ্ঠিত মন্দির ও আশ্রমের আঙ্গিনায় স্হাপিত ভবা পাগলার প্রতিকৃতিতে মাল্য দান, রাত ১০ঘটিকায় মহাসাধক ভবান পাগলার বর্ণিল কর্মময় জীবনের উপর আলোচনান্তে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

৩০শে বৈশাখ ১৪২৯বঙ্গাব্দ, (১৪ই মে ২০২২খ্রিস্টাব্দ) রোজ শনিবার,সর্বধর্ম সমন্বয়ে মহাভাব সেবার পীঠস্থান মহান সাধক ভবা পাগলা প্রতিষ্ঠিত ঢাকা জেলাধীন ধামরাই উপজেলার আমতা ইউনিয়নের আমতা গ্রামের ঐতিহাসিক শ্রীশ্রী মা আনন্দময়ী কালী মন্দিরে বাৎসরিক ১০৭ তম মায়ের মহাপূজা এবং ০৪(চার) দিনব্যাপী বিশাল ভবা পাগলার মেলা, বাংলাদেশের সর্ববৃহৎ সংখ্যক ঢাক দিয়ে মায়ের পূজা সম্পন্ন করা হবে (সর্বনিম্ন ১০৮ টি ঢাক দিয়ে মায়ের পূজা সম্পূর্ণ করা হয়) এরই অংশ হিসেবে শনিবার বিকেলে প্রথমে ১১২টি ঢাক বাজিয়ে পরে আরো কয়েকটি ঢাক যুক্ত হয়ে এদের সবাইকে নিয়ে আমতা গ্রামের পাড়া মহল্লা প্রদক্ষিণ করে গঙ্গা আনয়ণ করা হয়। এ’সময় দেশ-বিদেশ থেকে আগত ভক্তবৃন্দ অংশ গ্রহণ করেন।
এ’সময় ধামরাইয়ের ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটি ও বালিয়াটি রামকৃষ্ণ মিশন সেবাশ্রম পরিচালনা কমিটির সহ-সভাপতি ডাঃ অজিত কুমার বসাক, শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বিমল চন্দ্র ঘোষ, ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি ও শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির দপ্তর সম্পাদক সাংবাদিক রনজিত কুমার পাল, ভবা পাগলার আনন্দময়ী কালী মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অসীম প্রিয় দাস জনি সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শনিবার বৈকালিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা -২০ ধামরাই আসনের স্হানীয় সাংসদ ও ঢাকা জেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব বেনজীর আহমদ। এ’সময় আরো উপস্থিত ছিলেন আমতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন, ভবা পাগলার বংশধরগন, ভবা পাগলার শ্রীশ্রী আনন্দময়ী কালী মন্দির ও ভবা পাগলার আশ্রম পরিচালনা কমিটির সভাপতি কৃষ্ণ গোপাল কর্মকার,সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অসীম প্রিয় দাস জনি সহ আগত অন্যান্য অতিথিবৃন্দ,আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও অজস্র ভক্তবৃন্দ।

রাত এগারোটায় শ্রীশ্রী আনন্দময়ী কালী মায়ের পূজো শুরু হয়। মহাসাধক ও কবি’র বাৎসরিক পূজোৎসব -২০২২ উদযাপন অন্তে আরো দুই দিন এ’বিশাল মেলা চলমান থাকবে বলে জানান ভবা পাগলার শ্রীশ্রী আনন্দময়ী কালী মন্দির ও ভবা পাগলার আশ্রম পরিচালনা কমিটির সভাপতি কৃষ্ণ গোপাল কর্মকার ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট অসীম প্রিয় দাস জনি।