রাজধানী

রাজধানী মোহাম্মদপুর প্রাইম হাসপাতালে ইলিজারভ পদ্ধতিতে ভাঙ্গা হাটুর সফল অস্ত্রোপচার হচ্ছে


মোঃ ইব্রাহিম হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ রাজধানী মোহাম্মদপুর প্রাইম অর্থোপেডিক এন্ড জেনারেল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার-এ ইলিজারভ পদ্ধতিতে ভাঙা হাঁটুর সফলভাবে অস্ত্রোপচার করা হচ্ছে।

১২ মে ২০২২ রোজ বহস্পতিবার সকালে প্রাইম অর্থোপেডিক এন্ড জেনারেল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার অপারেশন থিয়েটারে মোঃ শাহা আলম নামে এক রোগীর এ অস্ত্রোপচার করেন হাসপাতালের কনসালটেন্ট অর্থোপেডিক্স সার্জারি ডাক্তার।

এ সময় প্রাইম অর্থোপেডিক এন্ড জেনারেল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার এর চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

মোঃ আব্দুর রাজ্জাক সংবাদ মাধ্যমকে জানান, ইলিজারভ রাশিয়ায় আবিষ্কৃত অর্থোপেডিক্স শাস্ত্রের একটি চিকিৎসা পদ্ধতি। অর্থোপেডিক্সে অন্য গতানুগতিক চিকিৎসার যেখানে শেষ, ইলিজারভ চিকিৎসার সেখানে শুরু। এটা এমন এক পদ্ধতি যেখানে কেটে অপারেশন করতে হয় না। বাইরে থেকে কিছু তার নিয়মমাফিক ভাঙা হাড়ের ভেতর প্রবেশ করানো হয়। এরপর রিংয়ের সাহায্যে সেই তারগুলোকে আটকিয়ে এক ধরনের টানার ব্যবস্থা করা হয়। তারগুলো ইলেকট্রো ম্যাগনেটিক তরঙ্গের মত কাজ করে। অপারেশনের পরের দিন থেকেই রোগী সম্পূর্ণ ভর দিয়ে হাঁটতে পারে। এ অভিনব পদ্ধতির মাধ্যমে হাড় জোড়া লাগাতে সময় লাগে গড়ে ৪-৬ মাস। তবে ডায়াবেটিক রোগীদের জন্য এ অপারেশন খুবই সুবিধাজনক।

তিনি আরো জানান, এই হাসপাতালে গরীব ও দুঃস্থ রোগীদের সাশ্রয়ী মূল্যে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা এবং অপারেশন কর হয়। কোন রোগী এই হাসপাতালে চিকিৎসা নিতে চাইলে নিম্মে ঠিকানায় যোগাযোগ করতে হবে।

প্রাইম অর্থোপেডিক এন্ড জেনারেল হাসপাতাল এন্ড ডিজিটাল ডায়াগনষ্টিক সেন্টার। মুক্তিযোদ্ধা টাওয়ারের ২য় তলা, কলেজ গেট, বাস স্ট্যান্ড, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭ (শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের বিপরীতে)। যোগাযোগ: ০১৯৭৮-৫৫৯৬৩৩, ০১৭১৮-৫৫৯৬৩৩


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button