শিক্ষা

এসএসসির ফরম পূরণের সময় বাড়লো


চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। সোমবার (৯ মে) থেকে ১৬ মে পর্যন্ত শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবে। অনলাইনে ১৭ মে পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে।

রোববার (৮ মে) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে গত ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলে। আর ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি ১ হাজার ৬১৫ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি ১ হাজার ৪৯৫ টাকা।

এ বিষয়ে অধ্যাপক এস এম আমিরুল ইসলাম জাগো নিউজকে বলেন, এখানো কিছু শিক্ষার্থী এসএসসি’র ফরম পূরণের বাইরে রয়েছে। তাদের কথা বিবেচনা করে নতুন করে আরও আট দিন সময় বাড়ানো হয়েছে। আশা করি বাড়তি সময়ের মধ্যে বাকি শিক্ষার্থীরা ফরম পূরণ করার সুযোগ পাবে।

সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে আসলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে। মহামারির কারণে এবার চার মাস পিছিয়ে ১৯ জুন শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। দুই ঘণ্টার এই পরীক্ষা চলবে ৬ জুলাই পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত।

২০২০ সালে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা আয়োজন করা হয়। দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২১ সালে নয় মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এসএসসি পরীক্ষা নেওয়া হয়। ২০২২ সালের এসএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবে ১ ঘণ্টা ৪০ মিনিট। দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button