ধামরাইয়ে ইটভাটার চিমনির বিষাক্ত গ্র্যাস ও কালো ধোঁয়ায় ধানের ক্ষতিপূরণ দাবিতে মিছিল

0
108

রনজিত কুমার পাল( বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: ঢাকার ধামরাইয়ে ইটভাটার চিমনি থেকে ছেড়ে দেওয়া বিষাক্ত গ্যাস ও কালো ধোঁয়ায় পুড়ে যাওয়া ধান নিয়ে প্রতিবাদ জানিয়েছে ক্ষতিগ্রস্ত কৃষকরা। এ’সময় ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কে লিখিত অভিযোগ দিয়ে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান ক্ষতিগ্রস্ত কৃষকেরা।

রবিবার (৮ই মে) সকালে ধামরাই উপজেলার গাঙ্গুটিয়া ও কুশুরা ইউনিয়নের কয়েকটা গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক পুড়ে যাওয়া ধানের ছড়াসহ উপজেলা নির্বাহী অফিসার এর কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করেন।

এ’সময় কৃষকরা জানান-নূর ব্রিকস, খান ব্রিকস, মদিনা ব্রিকস, রাহাত ব্রিকস এর চিমনির বিষাক্ত গ্যাস ও কালো ধোঁয়ায় ধামরাই উপজেলার বৈংখতলা, দূর্গাপূর গাড়াইল, জালসা মৌজার মৌসুমী ইরিধান পুরোপুরি নষ্ট হয়ে গেছে।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) এর নিকট ক্ষতিগ্রস্ত কৃষকেরা ক্ষতিপূরণের জন্য লিখিত অভিযোগ জমা দিয়েছেন। এ চিত্র শুধু এই মৌজাগুলোতেই সীমাবদ্ধ নয়, এ চিত্র পুরো ধামরাই উপজেলার। কৃষক ও কৃষি জমি রক্ষা করতে এবং ধামরাইয়ের আবহাওয়া রক্ষার্থে প্রশাসনের যথাযথ পদক্ষেপ দাবি করেন কৃষকেরা।

এ’বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন কৃষকদের একটি লিখিত অভিযোগ পেয়েছি। কৃষকেরা কি পরিমান ক্ষতিগ্রস্ত হয়েছেন তা নির্ধারণে কৃষি কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। তা ছাড়াও ধামরাই উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বললে তিনিও ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছেন।