বৈশ্বিক চাহিদা বাড়ায় পোশাক খাতে নতুন নতুন বিনিয়োগ আসছে

0
127

গার্মেন্ট ও টেক্সটাইল শিল্পে দেশে বর্তমানে বিনিয়োগের পরিমাণ ১৮ হাজার কোটি থেকে ২০ হাজার কোটি টাকার মতো। বিপুল কার্যাদেশ পাচ্ছে দেশের পোশাক খাত। এ কারণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিয়ে অনিশ্চয়তা থাকলেও এ খাতে নতুন নতুন বিনিয়োগ নিয়ে এগিয়ে আসছেন উদ্যোক্তারা।

এই সুযোগ কাজে নিয়ে বৈশ্বিক আরএমজি রপ্তানি বাজারে নিজেদের হিস্যা বাড়াতে চায় টিম গ্রুপ, ঊর্মি গ্রুপ, চট্টগ্রামভিত্তিক আরডিএম গ্রুপ ও রিয়েল এস্টেট জায়ান্ট শেলটেকের মতো কয়েকটি বড় বড় শিল্পগ্রুপ। সে উদ্দেশ্যে নিজেদের উৎপাদন-ক্ষমতা বাড়ানোর জন্য নতুন কারখানা স্থাপন করছে শিল্পগ্রুপগুলো।

পোশাক খাতে ঠিক কী পরিমাণ নতুন বিনিয়োগ এসেছে, তার কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। ভাড়া করা ভবনে ১০-লাইনের একটি তৈরি পোশাক কারখানা স্থাপনের সর্বনিম্ন খরচ পড়ে কমপক্ষে ৫ কোটি টাকা। এ হিসাবে বিজিএমইএ ও বিকেএমইএ-র সদস্যপদ নেওয়া দেশের ১৬০টি বড় ও ছোট প্রতিষ্ঠান নিট, উভেন ও ডেনিম কারখানা স্থাপনের জন্য আনুমানিক প্রায় ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে বলে জানিয়েছেন শিল্প সংশ্লিষ্টরা।

গার্মেন্ট ও টেক্সটাইল শিল্পে দেশে বর্তমানে বিনিয়োগের পরিমাণ ১৮ হাজার কোটি থেকে ২০ হাজার কোটি টাকার মতো। নতুন একটি শিল্প পল্লি গড়ে তোলার জন্য টিম গ্রুপ ৭২০ কোটি টাকা বিনিয়োগ করেছে। এ বিনিয়োগের আওতায় সেখানে ৩২ প্রোডাকশন লাইনের একটি ডেনিম কারখানা, একটি ওয়াশিং প্ল্যান্ট, একটি সোয়েটার কারখানা ও একটি ব্লাউজ উৎপাদন ইউনিট গড়ে তোলা হবে।

টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লা হিল রাকিব দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, ‘বিশ্ববাজারের ক্রমবর্ধমান পোশাক বাজার থেকে সুবিধা নেওয়ার জন্য আমরা এ প্রকল্পে বিনিয়োগ করেছি। এ খাতে বাংলাদেশের অবস্থান বেশ ভালো। আর বর্তমানে বাইরে থেকে প্রচুর পরিমাণে অর্ডার আসছে, তাই বাংলাদেশের পোশাক খাতে আরও প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা রয়েছে।’

টিম গ্রুপের কারখানাগুলোর বিভিন্ন নতুন ইউনিট তৈরির কাজ এখন চলমান রয়েছে। ২০২৩ সালের মধ্যে ইউনিটগুলো উৎপাদনে যাবেন বলে জানান রাকিব। তবে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা কোনো সুনির্দিষ্ট নির্দেশনা পাইনি।’

রাকিব আশা প্রকাশ করেন যে, তাদের নতুন কারখানাগুলো তৈরি হলে সেখানে ৫ হাজার মানুষের কর্মসংস্থান তৈরি হবে। পাশাপাশি এগুলো টিম গ্রুপের বার্ষিক রপ্তানি টার্নওভারে আরও ৯০ মিলিয়ন মার্কিন ডলার যোগ করবে।

বর্তমানে টিম গ্রুপের ১৮ হাজার মানুষ কর্মরত রয়েছে। পোশাক উৎপাদন, একটি গার্মেন্ট বায়িং হাউজ, একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি ও একটি রিয়েল এস্টেট ডেভেলপমেন্ট ফার্মের থেকে এ গ্রুপের বার্ষিক টার্নওভার ৬০০ মিলিয়ন মার্কিন ডলার।

২০২১ অর্থবছরে টিম গ্রুপের গার্মেন্ট বায়িং হাউজের রপ্তানি ২৭০ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছায় বলে জানান রাকিব। নতুন উদ্যোগের সুবাদে শিল্পগ্রুপটি ২০২৬ সালে সময়ের মধ্যে ১ বিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ওই বছরই উন্নয়নশীল দেশে উত্তরণ হওয়ার কথা রয়েছে বাংলাদেশের।

দেশের রিয়েল এস্টেট খাতের অগ্রপথিক শেলটেক গ্রুপ। শেলটেক গ্রুপ ও এনভয় টেক্সটাইলস লিমিটেডের চেয়ারম্যান কুতুবউদ্দিন আহমেদ জানান, ডেনিম গার্মেন্টস ও নিট কম্পোজিট কারখানাতেও বিনিয়োগের পরিকল্পনা করছে শেলটেক। ইউনিটগুলো ২০২৩ সালের শেষ নাগাদ উৎপাদনে যাবে বলে জানান তিনি। কুতুবউদ্দিন আহমেদ বলেন, হাই-এন্ড পোশাক আইটেম উৎপাদনের জন্য ডেনিম গারমেন্টের কারখানাটি পরিবেশবান্ধব হবে।

তিনি আরও জানান, হাই-ভ্যালু পোশাক পণ্য উৎপাদনের জন্য ‘একটি সুপরিচিত বিদেশি পোশাক প্রস্তুতকারকের’ সঙ্গে যৌথ উদ্যোগে নিট কম্পোজিট কারখানা স্থাপন করা হবে। হাই-এন্ড ক্রেতাদের জন্য উভয় ইউনিটই সর্বাধুনিক প্রযুক্তিতে সজ্জিত করা হবে।

টেক্সটাইল, সিরামিক, মাংস, ব্রোকারেজসহ বিভিন্ন খাতে বিনিয়োগ রয়েছে শেলটেক গ্রুপের। নতুন পোশাক কারখানা স্থাপনের জন্য সম্প্রসারণে গেছে ঊর্মি গ্রুপও।

ঊর্মি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসিফ আশরাফ বলেন, ‘আমরা ৪০ প্রোডাকশন লাইনের একটি নতুন পোশাক কারখানায় ১২০ কোটি টাকা বিনিয়োগ করেছি। এতে প্রায় ৩ হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।’ প্রায় ১ হাজার ৪০০ জন কর্মী ইতিমধ্যে তেজগাঁও ইউনিটে যোগ দিয়েছে বলে জানান তিনি। বাকি শ্রমিকদের ২০২৩ সালের মধ্যে নিয়োগ দেওয়া হবে।

আসিফ আশরাফ জানান, ২০২১ অর্থবছরে ঊর্মি গ্রুপের রপ্তানি টার্নওভার ছিল ১৬০ মিলিয়ন ডলার। চলতি বছর তাদের টার্নওভার ২০০ মিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা প্রকাশ করেন তিনি। চট্টগ্রামভিত্তিক আরডিএম গ্রুপও চলতি বছরের মধ্যে ১২-লাইন সক্ষমতার একটি পোশাক কারখানা স্থাপনের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন এর ব্যবস্থাপনা পরিচালক রকিবুল আলম চৌধুরী।

বর্তমানে গ্রুপটির উৎপাদন ইউনিটের সংখ্যা সাতটি। গত অর্থবছরে আরডিএম প্রায় ৬০ মিলিয়ন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। বেড়েছে বিজিএমইএ, বিকেএমইএর সদস্যসংখ্যাআরডিএম গ্রুপের মতো এ বছর আরও ১৪টি গ্রুপ নতুন ইউনিট স্থাপনের জন্য বিজিএমইএ চট্টগ্রাম অফিসের অস্থায়ী সদস্যপদ নিয়েছে বলে জানিয়েছেন বিজিএমইএ (চট্টগ্রাম)-এর সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী।

বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজিম জানান, চলতি বছর প্রায় ১১০টি কারখানা নতুন কারখানা স্থাপনের জন্য সদস্যপদ নিয়েছে। এছাড়া তাদের কাছে সদস্যপদের জন্য প্রচুর আবেদন জমা পড়েছে।বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম এহসান বলেন, গত ৬ মাসে প্রায় ৫০টি কারখানা তাদের কাছ থেকে যন্ত্রপাতি আমদানির অনুমোদন নিয়েছে। অধিকাংশ কারখানাই তাদের বিদ্যমান উৎপাদন ইউনিটের সক্ষমতা বাড়াচ্ছে।

এছাড়া কিছু নতুন উদ্যোক্তাও নতুন নতুন কারখানা স্থাপনে নতুন বিনিয়োগ করছেন বলে জানান তিনি। চলমান জ্বালানি সংকট সত্ত্বেও সবাই নতুন বিনিয়োগে যাচ্ছেন। ক্রেতাদের সঙ্গে আলোচনা হলে এ সংকট সামলাতে পারবেন বলে আশা করছেন তারা। ফজলে শামীম আরও বলেন, ‘এই মুহূর্তে জ্বালানি সংকট কোনো স্থানীয় সমস্যা নয়। আমরা ঠিকমতো দরকষাকষি করতে পারলে ক্রেতারা অবশ্যই বাড়তি দাম পরিশোধ করবে।’ আগামী দু-তিন বছরে দেশে কার্যাদেশের ব্যাপক চাপ থাকবে বলেও আশা প্রকাশ করেন ফজলে শামীম। (টিবিএস)