বিমানে তেল সরবরাহ বন্ধের সিদ্ধান্ত জ্বালানি বিভাগের

0
148

গত ১০ বছর ধরে পদ্মা অয়েলের কাছ থেকে বাকিতে তেল নিয়ে আসছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই দীর্ঘ সময়ে বিমানের কাছে পদ্মার পাওনা প্রায় ২০০ কোটি টাকারও বেশি। বর্তমানে আংশিক মূল্য পরিশোধ করে দৈনিক তেল কিনলেও বকেয়া টাকা পরিশোধ করছে না বিমান। দফায় দফায় নোটিশ দিয়ে ফল না পেয়ে বিমানের জ্বালানি সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সম্প্রতি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

গত ২৪শে এপ্রিল এ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। এর আগে বিমানের বকেয়া পরিশোধ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই পক্ষের উপস্থিতিতে একটি সভা হয়। সভার সারসংক্ষেপ ও বকেয়ার তথ্য পুনরায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়। গত মার্চে বকেয়া আদায়ের বিস্তারিত অগ্রগতিসহ পত্রটি পাঠানো হয়েছিল।

জ্বালানি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমানে প্রতিদিন প্রায় ১৩০০ থেকে ১৪০০ টন জ্বালানি সরবরাহ করা হয়ে থাকে। ২৭শে এপ্রিলের সরকারি মূল্যতালিকা অনুসারে, অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য ঢাকা ও চট্টগ্রামে প্রতি লিটার জেট এ-১ জ্বালানির মূল্য ১০০ টাকা। আন্তর্জাতিক ফ্লাইটের জন্য প্রতি লিটার জেট এ-১ এর মূল্য ১ দশমিক ০৯ ডলার। সেই হিসাবে প্রতিদিন প্রায় ১০ কোটি টাকার ওপরে তেল নিয়ে থাকে বাংলাদেশ বিমান।

জ্বালানি বিভাগের সর্বশেষ তথ্য অনুসারে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের কাছে ফেব্রুয়ারি ২০১১ হতে ২০১৯ পর্যন্ত পদ্মা অয়েলের বকেয়া পাওনা ২১০৮ দশমিক ২০ কোটি টাকা পাওনা টাকা আদায়ের লক্ষ্যে গত বছরের ১৮ই নভেম্বর একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ভার্চ্যুয়াল ওই সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে অর্থ বিভাগ, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও পদ্মা অয়েল কোম্পানির প্রতিনিধিরা অংশ নেন।

সভার সিদ্ধান্তের ধারাবাহিকতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রায় ২০ কোটি ৭৯ লাখ টাকা পূর্বের বকেয়া পাওনা পরিশোধ করে। বাকি টাকা আদায়ের বিষয়ে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সভায় উপস্থিত পদ্মা অয়েলের একজন প্রতিনিধি জানান, বিমান বাংলাদেশ বর্তমানে যে তেল কিনছে তার বিপরীতে তারা আংশিক বিল পরিশোধ করছে। ফলে এর মধ্যে পুনরায় বকেয়া তৈরি হচ্ছে। গত মাসে অনুষ্ঠিত জ্বালানি বিভাগের মাসিক সমন্বয় সভায় বিমানের বকেয়া আদায়ের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। সভার সভাপতি জ্বালানি বিভাগের সিনিয়র সচিব এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। এ সময় বকেয়া পরিশোধ করার জন্য বিমান বাংলাদেশকে পত্র দেয়ার নির্দেশনা প্রদান করেন তিনি। বেঁধে দেয়া সময়ের মধ্যে বকেয়া পরিশোধ না করলে তেল সরবরাহ বন্ধেরও নির্দেশনা প্রদান করেন।

সভায় বিমানের কাছ থেকে আগের বকেয়া পাওনা আদায়ের বিষয়ে কার্যক্রম ত্বরান্বিত করার তাগিদ দেয়া হয়। এছাড়া বিমানের নিকট বকেয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো পত্রের ফলোআপ রাখার সিদ্ধান্ত হয়। জ্বালানি বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, রাষ্ট্রীয় মালিকানাধীন একটি প্রতিষ্ঠানের এমন কর্মকাণ্ড খারাপ দৃষ্টান্ত সৃষ্টি করছে। পাওনা আদায়ে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। এ বিষয়ে বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ্‌? মোস্তফা কামালকে একাধিকবার ফোন করলে তিনি ফোন রিসিভ করেননি। প্রতিষ্ঠানটির উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। হিসাব শাখা এ বিষয়ে ভালো বলতে পারবে। তিনি লিখিত প্রশ্ন মোবাইলে টেক্সট করতে বলেন। সে অনুযায়ী প্রশ্ন টেক্সট করে কোনো উত্তর পাওয়া যায়নি।