টাইমস হায়ার এডুকেশন র‍্যাংকিংয়ে ১০ম ডিআইইউ

0
87

টাইমস হায়ার এডুকেশনের ইমপ্যাক্ট র‌্যাংকিং ২০২২-এ বাংলাদেশের র‌্যাঙ্ক করা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দশম স্থানে রয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

এছাড়া ‘জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার এসডিজি-১: ‘নো পোভার্টি’ অর্জনের ক্ষেত্রে বিশ্বব্যাপী র‍্যাঙ্কিং করা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১০০০+ এ স্থান পেয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

শুক্রবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার ড. শাহ আলম চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

টাইমস হায়ার এডুকেশন গ্লোবাল ইমপ্যাক্ট র‍্যাংকিংয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভূমিকা প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. গনেশ চন্দ্র সাহা বলেন, ব্যক্তিগতভাবে খুবই আনন্দিত। এটি খুবই গর্বের বিষয়। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার লক্ষে কাজ করছে ডিআইইউ।

ভবিষ্যতে আরো ভালো অবস্থানে যাবে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং পরবর্তীতে ১ম স্থানে অবস্থান করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, স্টুয়ার্ডশিপ, আউটরিচ ও শিক্ষণ প্রক্রিয়ার প্রভাব বিবেচনা করে এই তালিকা প্রকাশ করা হয়। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সঙ্গতি রেখে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নির্ণয় করে থাকে।

২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীকে রক্ষা এবং মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকরণের উদ্দেশ্যে জাতিসংঘ এই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ গ্রহণ করে।