শিমুলিয়াঘাটে যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুণ

0
87
মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের চাপ, ফেরি স্বল্পতায় বেড়েছে ভোগান্তি

মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে আসন্ন ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে কয়েকগুণ। ফেরিযোগে শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌরুটে পদ্মা পারি দিয়ে গন্তব্যে পৌঁছাতে ঘাটে আসছে সারি সারি যানবাহন। নৌরুট হয়ে গ্রামের পথে ছুটছে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলগামী ঘরমুখো মানুষী। যাদের মধ্যে অধিকাংশই ঈদ যাত্রী। বুধবার সকাল থেকে পারাপারের অপেক্ষায় ঘাটে শতশত ব্যক্তিগত যানবাহনে উপস্থিতি দেখা যায়৷ তবে আজ লঞ্চ ও স্পিডবোটে যাত্রী স্বাভাবিক ছিল।

এদিকে যানবাহন পারাপারে নৌরুটে ২টি মিনি রোরো, ২টি কেটাইডপ ও ২টি ডাম্পসহ মাত্র ৮টি ফেরি সচল রয়েছে।

ফলে বিপুল সংখ্যক যানবাহনের ফেরির অপ্রতুলতায় পারাপারে লাগছে বেশি সময়। ঈদযাত্রা আনন্দের হলেও ঘাটে ঘণ্টারপর ঘণ্টা অপেক্ষা করতে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে যাত্রীদের। বিশেষ করে রোগী ও শিশুরা পড়ছে বেশি বিপাকে। ঈদযাত্রায় ভোগান্তি এড়াতে নৌরুটে পর্যাপ্ত ফেরি সচলের দাবি যাত্রীদের।

যশোরগামী শিশু আরিশফা জানান, বাবা-মায়ের সাথে ঈদ করতে গ্রামে যাচ্ছি। এখানে (শিমুলিয়াঘাট) খুব গরম আমাদের খুব কষ্ট হচ্ছে। তারাতারি বাড়ি যেতে চাই।আবু তাহের নামে এক যাত্রী বলেন, কোন রকম কষ্ট ছাড়া যেনো যেতে পারি সে জন্য সেহরি খেয়েই ঘাটে এসে। ঘাটের যে পরিস্থিতি তাতে মনে হয় আরেক সেহরি এখানেই খেতে হবে।

শিমুলিয়াঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন জানান, সকাল থেকে যানবাহনের উপস্থিতিত বেশি ছিলো। এখন ২শতাধিক যানবাহন রয়েছে। পর্যায়ক্রমে সব যানবাহন পারাপার করা হচ্ছে।

শিমুলিয়াঘাটের সহ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শফিকুল ইসলাম জানান, আরো ২টি ফেরি আগামী ২৯তারিখের মধ্যে আসার কথা রয়েছে। তখন এই বহরে ১০টি ফেরি চলাচল করবে। আমরা আশা রাখি যেহেতু এই রুটে বাস এবং ট্রাক চলাচল করবে না। কার মাইক্রোবাস অ্যাম্বুলেন্স এগুলো পারাপার করবে। যাত্রীরা যদি লঞ্চ ব্যবহার করে সেক্ষেত্রে আমরা আশা করছি দশটি ফেরি দিয়েই ঈদে যাত্রীদের সুন্দরভাবে পারাপার করতে পারবো।

তিনি আরো জানান, বিআইডাব্লিউটিএ-বিআইডাব্লিউটিসি, পদ্মা সেতু কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট দের মধ্যে একটি আলোচনা হয়েছে। রাতের বেলাও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল করতে পারবে।

বিআইডাব্লিউটিএ শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক মো. সোলেইমান, আজ নৌরুটে কমেছে আরো ৩টি লঞ্চ। এদিকে ফেরির পাশাপাশি আজ দুই নৌরুটে ৮০টি লঞ্চ ও ১৫৩স্পীডবোট সচল রয়েছে।