লাইলাতুল কদরের গুরুত্ব ও ফজিলত

0
108

চলছে পবিত্র রমজান মাস। এ মাসে রয়েছে বিশেষ এক রজনী, যা লাইলাতুল কদর নামে পরিচিত। আরবি ভাষায় লাইলাতুল অর্থ রাত্রি বা রজনী এবং কদর শব্দের অর্থ সম্মান বা মর্যাদা।

আয়েশা (রা.) থেকে বর্ণিত আছে, রাসুল (সা.) বলেন, তোমরা রমজানের শেষ ১০ দিনের বেজোড় রাতে কদরের রাত অনুসন্ধান কর। (সহিহ বুখারি, হাদিস নং : ২০১৭, মুসলিম, হাদিস নং : ১১৬৯)

এ রাত নিয়ে পবিত্র আল-কোরআনে এরশাদ হয়েছে, নিশ্চয়ই আমি কোরআন অবতীর্ণ করেছি মহিমান্বিত রাতে। আর মহিমান্বিত রাত সম্পর্কে তুমি কি জানো? মহিমান্বিত রাত হাজার মাসের চেয়ে উত্তম। (সুরা : কদর, আয়াত : ১-৩)

মহান আল্লাহ তা’আলা এ রাতকে হাজার মাসের চেয়ে মর্যাদাবান ঘোষণা করেছেন। তাই এই রাত মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত ও পবিত্র।

লাইলাতুল কদরে করণীয়

১। কদরের ফজিলত পাওয়ার উদ্দেশ্যে নফল ইবাদত করা, কোরআন তেলাওয়াত করার পাশাপাশি তাছবীহ তাহলীল পাঠ করা উচিত।

২। লাইলাতুল কদর বছরের শ্রেষ্ঠ রাত। এ রাতের শ্রেষ্ঠ দোয়া হলো ক্ষমা চাওয়ার দোয়া। মহানবী (সা.) এ রাতে ক্ষমা চাওয়ার দোয়া করতে বলেছেন।

কেউ যদি জীবনে অনেক কিছু পায় কিন্তু ক্ষমা না পায়, তাহলে তার জীবন ব্যর্থ। তাই এ রাতে অন্তরকে নরম করে চোখের পানি ছেড়ে দিয়ে আল্লাহর নিকট ক্ষমা চাইতে হবে। তবে আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার পূর্বে খাঁটি দিলে তওবা ইস্তেগফার করে নিতে হবে।

খাঁটি তওবার চারটি শর্ত

১. পূর্বের গুনাহ থেকে ফিরে আসা বা গুনাহ ছেড়ে দেয়া

২. গুনাহর জন্য মনে মনে অনুতপ্ত হওয়া

৩. ভবিষ্যতে ওই গুনাহ আর করবো না বলে মনে মনে দৃঢ় প্রতিজ্ঞা করা
৪. বান্দাহর কোনো হক নষ্ট করে থাকলে যথাসাধ্য সে হক আদায় করা