ভারতের সামরিক ব্যয় বিশ্বে তৃতীয় সর্বোচ্চ

0
106

বিশ্বে সামরিক ব্যয় ২০২১ সালে সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গত বছর এই ব্যয় দাঁড়িয়েছে ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলার। আজ সোমবার স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিআইপিআরআই) বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

‘সামরিক ব্যয়ের দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান তৃতীয় সর্বোচ্চ’ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ‘প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও চীন এবং চতুর্থ ও পঞ্চম অবস্থানে যুক্তরাজ্য ও রাশিয়া।’ এতে আরও বলা হয়, ২০২১ সালে ভারতের সামরিক ব্যয় ছিল ৭৬ দশমিক ৬ বিলিয়ন, যা বিশ্বে তৃতীয় সর্বোচ্চ। ২০২০ সাল থেকে এই ব্যয় শূন্য দশমিক ৯ শতাংশ বেড়েছে এবং ২০১২ সালের তুলনায় বেড়েছে প্রায় ৩৩ শতাংশ।

পাশাপাশি, ২০২১ সালে ভারতের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ ব্যয় হয়েছে দেশীয় অস্ত্র জোগাড়ের পেছনে। এ তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৮০১ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ কম। প্রতিবেদন মতে, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সামরিক গবেষণা ও উন্নয়নে খরচ বাড়িয়েছে ২৪ শতাংশ এবং অস্ত্র কেনায় খরচ কমিয়েছে ৬ দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, তালিকায় দ্বিতীয় শীর্ষ দেশ চীন ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ২৯৩ বিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৭ শতাংশ বেশি।

সিআইপিআরআই’র বার্তায় বলা হয়েছে, তালিকায় চতুর্থ অবস্থানে থাকা যুক্তরাজ্য গত বছর সামরিক খাতে খরচ করেছে ৬৮ দশমিক ৪ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ৩ শতাংশ কম।

পঞ্চম অবস্থানে থাকা রাশিয়া ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৬৫ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় ২ দশমিক ৯ শতাংশ বেশি। প্রতিবেদনে আরও বলা হয়, টানা তিন বছর ধরে রাশিয়ার সামরিক ব্যয় বেড়ে চলছে। গত বছর রাশিয়ার সামরিক ব্যয় ছিল জিডিপির ৪ দশমিক ১ শতাংশ।

সিআইপিআরআই’র বার্তায় আরও বলা হয়, ২০২১ সালে বৈশ্বিক সামরিক ব্যয় শূন্য দশমিক ৭ শতাংশ বেড়ে ২ হাজার ১১৩ বিলিয়ন ডলার বা ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। প্রথম ৫ দেশের ব্যয় মোট ব্যয়ের ৬২ শতাংশ।