গরমে পেঁয়াজ শরীর সুস্থ, সতেজ ও ঠান্ডা রাখে

0
119

রান্নার স্বাদ বাড়াতে উল্লেখযোগ্য উপাদান হলো পেঁয়াজ। কেবল স্বাদ নয়, শারীরিক সুস্থতার জন্যও এটি উপকারি। তবে গরমকালে তরকারিতে মসলা কম ব্যবহার করা হয়। গরমে পেঁয়াজ খাওয়া কি ক্ষতিকর? নাকি উপকারি? এমন প্রশ্ন থাকে অনেকের।

চিকিৎসকদের মতে, গরমে বিভিন্ন সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পেঁয়াজ খাওয়া জরুরি। প্রতিদিন অন্তত ১০০ থেকে ১৫০ গ্রাম পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেন তারা। বিশেষ করে কাঁচা পেঁয়াজ খেতে বলছেন চিকিৎসকরা। কারণ, শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে কাঁচা পেঁয়াজ।

এ ছাড়াও পেঁয়াজের নানা উপকারিতা রয়েছে। পেঁয়াজের উপকারি উপাদান ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। হজমশক্তি উন্নত করতেও সাহায্য করে। পেঁয়াজের অ্যান্টিবায়োটিক, অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যেকোনো ধরনের সংক্রমণ মোকাবিলায় উপকারি ভূমিকা রাখে এই মসলা।

পেঁয়াজে রয়েছে সালফার, ফাইবার, পটাশিয়াম, ভিটামিন ‘বি’ নাইন ও ভিটামিন ‘সি’-এর মতো উপকারি উপাদান। প্রতিদিনের খাদ্যতালিকায় পেঁয়াজ রাখলে জ্বর, ঠান্ডা লাগা, গলা ব্যথার সমস্যা কম হয়। গররে ত্বকে র‍্যাশ হয়।

এছাড়া রোদে পুড়ে ত্বক লাল হয়ে যায়। এসব সমস্যা সমাধানে দ্রুত কাজ করে পেঁয়াজ। রোদ থেকে ফিরে তুলোর সাহায্যে পেঁয়াজের রস ত্বকে লাগিয়ে নিতে পারেন। উপকার মিলবে।