‘জবাবদিহিতা নিশ্চিত না হলে র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই’

0
93

পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‍্যাবের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ ও জবাবদিহিতা নিশ্চিত না হলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

রোববার (২৪ এপ্রিল) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) আয়োজিত ‘বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক : বর্ধিত সহযোগিতা ও অগ্রসর অংশীদারিত্ব’ শীর্ষক সেমিনারে এ কথা জানান তিনি।

পিটার হাস বলেন, সন্ত্রাসবাদ মোকাবিলায় বর্তমানের মতো র‍্যাবকে কার্যকর দেখতে চায় যুক্তরাষ্ট্র। তবে বাহিনীটিকে মৌলিক মানবাধিকারও মেনে চলতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে জোরাল নিরাপত্তা সহযোগিতা বজায় রয়েছে। এ সহযোগিতা বৃদ্ধিতে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কোনো বাধা হবে না।

মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, আন্তর্জাতিক অপরাধ ও সন্ত্রাসবাদ দমন, সীমান্ত নিরাপত্তা বৃদ্ধি এবং সহিংস চরমপন্থা প্রতিরোধে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।

প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাসে র‍্যাব এবং বাহিনীর সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।