ঘাটাইলে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ঘর পাবে ৬১ পরিবার

0
88

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধিঃ এবারের ঈদুল ফিতরে টাঙ্গাইলের ঘাটাইলে প্রধানমন্ত্রীর ঈদ উপহার ঘর ও জমি পাবে ভূমিহীন ও গৃহহীন ৬১ পরিবার। আগামী ২৬ এপ্রিল গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন পরিবারের মাঝে উপহারের এসব ঘর আনুষ্ঠানিকভাবে তুলে দিবেন বলে জানিয়েছেন স্থানীয় উপজেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, ২০২০ সালে মুজিব শতবর্ষ উপলক্ষে দেশে ভ‚মিহীনদের নিজস্ব ঠিকানা করে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নতুন করে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেন। আশ্রায়নের অধিকার শেখ হাসিনার উপহার’ মুজিববর্ষে এই শ্লোগান বাস্তবায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় সরকারি খাস জমিতে ভূমিহীনদের জন্য গৃহনির্মানের কাজ শুরু করে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ে উপজেলার ২৭৬ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে মুজিবর্ষের ঘর প্রদান করা হয়েছে। তৃতীয় পর্যায়ে ৬১টি ঘর এবারের ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসাবে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে প্রদান করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক বলেন, ঘাটাইলে তৃতীয় পর্যায়ে ৬৫ ও ৪র্থ পর্যায়ে ৩০ ঘর নির্মাণ করা হচ্ছে। আগের দুই পর্যায়ের ঘরের চেয়ে তৃতীয় পর্যায়ের ঘরের নির্মাণ ব্যায় বেশী। এ পর্যায়ে প্রতিটি ঘরের নির্মাণ ব্যায় ধরা হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা। ঘরের নকশায়ও পরিবর্তন আনা হয়েছে। যার ফলে ঘরগুলো টেকসই ও মজবুত হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিয়া চৌধূরী বলেন, মুজিব শতবর্ষে ”একটি মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে উপজেলা প্রশাসন। দুই পর্যায়ে ইতিমধ্যে ২৭৬ ভ‚মিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে। আগামী ২৬ এপ্রিল ৩য় পর্যায়ে প্রাথমিক ভাবে ৬১ পরিবারকে গৃহ প্রদান করা হবে। পরবর্তীতে আরও ৩৪টি পরিবারকে গৃহ প্রদান করা হবে।