টিকিট কিনতে কমলাপুরে উপচে পড়া ভিড়

0
111

সরকারি চাকুরেদের ঈদের টানা ছয়দিনের ছুটি মূলত শুরু হবে আগামী শুক্রবার (২৯ এপ্রিল) থেকে। এ টানা ছয়দিনের ছুটিতে বাড়িতে যাওয়ার জন্য ট্রেনের টিকিট কিনতে কমলাপুর রেলওয়ে স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

রোববার (২৪ এপ্রিল) ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন হাজারো যাত্রী। স্টেশনের টিকিট বিক্রির কাউন্টারের সামনে তিল ধারণের ঠাঁই নেই। আগামী ২-৪ মে সরকারি ক্যালেন্ডারে ছুটি নির্ধারিত আছে। তার আগে ১ মে সরকারি ছুটি ও তার আগের দু’দিন সাপ্তাহিক ছুটি। টানা ছয়দিনের ছুটির আগের শেষ কর্মদিবস বৃহস্পতিবার (২৮ এপ্রিল)। সেদিন অফিস শেষেও অনেকে ছুটবেন বাড়ির পথে।

কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকিট কিনতে আসা যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, টিকিট প্রত্যাশীদের বেশিরভাগই সরকারি চাকরিজীবী ও তাদের পরিবারের সদস্য। টিকিট বিক্রি শনিবার (২৩ এপ্রিল) সকাল ৮টায় শুরু হয়েছে, চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকিট বিক্রি করা হবে।

ইন্টারনেটেও ই-টিকিটের মাধ্যমে ঈদের অগ্রিম টিকিট বিক্রি সকাল ৮টা থেকে শুরু হয় প্রতিদিন। রেলওয়ে সূত্র জানায়, ‘টিকিট যার ভ্রমণ তার’ নিশ্চিত করতে যাত্রীদের এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের ফটোকপি কাউন্টারে দেখিয়ে টিকিট কিনতে হচ্ছে।

যাত্রীর চাপ কমাতে ঢাকা শহরের পাঁচটি কেন্দ্রে টিকিট বিক্রি করা হচ্ছে। কমলাপুর, ঢাকা বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা ক্যান্টনমেন্ট ও ফুলবাড়িয়ায় (পুরাতন রেলওয়ে স্টেশন) টিকিট বিক্রি করা হবে। একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। ঈদের অগ্রিম বিক্রিত টিকিট ফেরত নেওয়া হবে না।

প্রতিটি টিকিট বিক্রয় কেন্দ্রে মহিলা ও প্রতিবন্ধীদের জন্য একটি করে কাউন্টার থাকছে। প্রতিটি আন্তঃনগর ট্রেনে শুধুমাত্র নারী ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে স্বতন্ত্র কোচ সংযোজন করা হবে।