ক্যান্সারকে দূরে রাখবে এই ভেষজগুলো

0
203

‘ক্যান্সার’ নামটি শুনলেই আঁতকে ওঠে মানুষ। অনেকেরই ধারণা, এই মরণ ব্যাধিতে একবার আক্রান্ত হলে সেখান থেকে আর বেঁচে ফিরে আসা সম্ভব নয়। কিন্তু গবেষণা বলছে, প্রথম দিকে এই রোগ ধরা পড়লে বাঁচার আশা অনেকটাই থাকে। চিকিৎসা বিজ্ঞান এর জন্য দায়ী করছে দূষণ, অগোছালো জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে।

তবে কিছু ছোটো ছোটো পদক্ষেপ ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে অন্যতম হল খাদ্যাভ্যাসে পরিবর্তন। খাদ্যতালিকায় বিশেষ কিছু ভেষজের উপস্থিতি ক্যান্সারকে দূরে রাখতে পারে।

তাহলে জেনে নিন, ক্যান্সার প্রতিরোধ করতে কোন কোন ভেষজ প্রতিদিনের ডায়েটে রাখবেন…

> হলুদে কারকিউমিন নামক যৌগ থাকে, যা শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট হিসেবে কাজ করে। আর এই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যই ক্যান্সার প্রতিরোধে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম। তাই ক্যান্সার থেকে দূরে থাকতে চাইলে খাদ্য তালিকায় অবশ্যই হলুদ রাখুন।

> রসুনে অর্গ্যানোসালফার যৌগ নামক এক ধরনের রাসায়নিক রয়েছে। এই অর্গানোসালফার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং এতে অ্যান্টি-কার্সিনোজেনিক গুণও রয়েছে। যা টিউমারের বিকাশকে কমাতে কিংবা বাধা দিতে সহায়তা করে। তাই নিয়মিত কাঁচা রসুন চিবিয়ে কিংবা তরকারি, মাছ, মাংসের সাথে মিশিয়ে খাওয়ার চেষ্টা করুন।

> তাজা হোক কিংবা শুকনো, আদায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য। নিয়মিত আদার সেবন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমাতে সক্ষম। তাই রান্নার পাশাপাশি ফলের রস কিংবা চায়ের সঙ্গে আদা যুক্ত করার চেষ্টা করুন।

> গবেষণায় দেখা গেছে, গোলমরিচে থাকা যৌগ, বিশেষ করে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করতে পারে। উদাহরণস্বরূপ, ব্রেস্ট ক্যান্সার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে, হলুদের সঙ্গে গোলমরিচ স্বাস্থ্যকর কোষগুলিকে ধ্বংস না করে ব্রেস্ট টিউমারের ক্যান্সারযুক্ত স্টেম কোষের বৃদ্ধিতে বাধা দেয়। সুতরাং, ক্যান্সারের ঝুঁকি কমাতে খাদ্যতালিকায় গোলমরিচ যোগ করতে পারেন।

> ওরেগানোতে carvacrol নামক একটি অণু রয়েছে, যা প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ক্যান্সার কোষের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারে। এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

> ওরেগানোর মতো থাইমেও carvacrol অণু রয়েছে। থাইমও একটি অত্যন্ত উপকারি ভেষজ। এটি কারি, সবজি, স্যুপ কিংবা সস তৈরিতে ব্যবহার করা যেতে পারে।

সূত্র: বোল্ডস্কাই