রাজধানীতে কালবৈশাখী, থেমে থেমে হচ্ছে বৃষ্টি

0
168

রাজধানীতে সকাল থেকেই ছিল ভ্যাপসা গরম। বিকেল সাড়ে ৩টার দিকে নগরীতে নেমে আসে বৃষ্টি, বইতে থাকে দমকা হাওয়া।কোথাও কোথাও শিলাবৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হওয়ার খবরও পাওয়া গেছে। নগরীর সর্বত্রই থেমে থেমে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে।

শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে বছরের দ্বিতীয় কালবৈশাখী দেখলেন রাজধানীর বাসিন্দারা। তীব্র গরমের পর বৃষ্টিতে খানিকটা স্বস্তি নেমে এলেও ভোগান্তিতে পড়তে হয় ঢাকার রাস্তায় বেরিয়ে পড়া মানুষকে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, বেলা তিনটা থেকে বিকেল সোয়া চারটা পর্যন্ত রাজধানীতে ৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর বাতাসের গতি সবচেয়ে বেশি পাওয়া গেছে বেলা ৩টা ১৮ মিনিটে—ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে কালবৈশাখী বয়ে গেছে। মিরপুর, উত্তরাসহ রাজধানীর অনেক এলাকায় শিলা পড়েছে।

এর আগে, আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকার দিকে একটি বড় মেঘমালা এগিয়ে আসছে। ঘণ্টাখানেকের মধ্যে, অর্থাৎ বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে ওই মেঘ রাজধানীর বেশির ভাগ এলাকার আকাশ ঢেকে দিতে পারে। শুরু হতে পারে বৃষ্টি। থেমে থেমে সেই বৃষ্টি সন্ধ্যা গড়িয়ে রাত পর্যন্ত চলতে পারে।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম জানান, দেশের দক্ষিণাঞ্চল ছাড়া ঢাকাসহ প্রায় সব এলাকায় এখন কালবৈশাখীর তাণ্ডব চলছে। দক্ষিণাঞ্চলেও ঝড় শুরু হতে পারে আরও একটু পরে। তিনি বলেন, একেক এলাকায় একেক রকম গতিবেগে ঝড় হচ্ছে। কোথাও বাতাসের গতি বেশি আবার কোথাও বৃষ্টির ধারা বেশি। এই বৃষ্টি থেমে থেমে রাতেও কোথাও কোথাও হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।